• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • চৈত্র ৩০ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান রূপকল্প বাস্তবায়নে অটিজমের শিকার ব্যক্তিদেরও সম্পৃক্ত করতে হবে অটিজম ব্যক্তিদের পুনর্বাসনে বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে

এ সময় মেদ ঝরাতে বিছানায় শুয়েই করুন ৫ ব্যায়াম

বরগুনার আলো

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৪  

ওজন কমাতে গেলে অবশ্যই সঠিক জীবনযাপন করা জরুরি। অতিরিক্ত শরীরচর্চা কিংবা ডায়েট কোনোটিই শরীরের জন্য ভালো নয়। তাই স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি দিনের কিছুটা সময় হালকা শরীরচর্চা করার বিকল্প নেই।

তবে কর্মব্যস্ত জীবনে অনেকেই শরীরচর্চা করার সময় পান না। তার উপর আবার রমজান মাসে সারাদিন না খেয়ে রোজা রাখার কারণে অনেকেই শারীরিকভাবে দুর্বলতা বোধ করেন। তারা চাইলে বিছানায় শুয়ে শুয়েই কয়েকটি ব্যায়াম করতে পারেন।

এতে শরীরের অতিরিক্ত মেদও ঝরবে আবার সময়ও বাঁচবে। ঘুম থেকে উঠে কিংবা রাতে ঘুমানোর আগেও ব্যায়ামগুলো শুয়ে শুয়ে করতে পারেন সহজেই।

কোমরের জন্য

সারাদি বসে যারা কাজ করেন তাদের কোমরের চারপাশের চর্বি বেড়ে যায়। এমন মেদ ঝরাতে একটি ব্যায়াম নিয়মিত করুন। সোজা হয়ে শুয়ে, পা দুটি ভাঁ করে নিন ও দু’হাত দুদিকে ছড়িয়ে দিন। তারপর পা ভাঁ করা অবস্থাতেই একবার ডানদিকে আবর বামদিকে করুন। এই ব্যায়াম খুবই কার্যকরী।

পেটের জন্য

পেটের মেদ সহজে ঝরতে চায় না। এ নিয়ে কমবেশি সবাই ভোগেন। পেটের মেদ ঝরাতে সোজা হয়ে শুয়ে পরুন। তারপর পা সোজা করে প্রথমে ৬০ ডিগ্রি ও পরে ৯০ ডিগ্রিতে উঁচু করুন। যতক্ষণ সম্ভব সেভাবে ধরে রাখুন পা। বেশ কয়েকবার ব্যায়ামটি পুনরাবৃত্তি করুন।

পা ও উরুর জন্য

এই ব্যায়াম করতে হাঁটুতে ভর করে বসুন। তারপর পেছনের একটি পা উঁচু করে নিতম্বের কাছে নেওয়ার চেষ্টা করুন। অন্যদিকে মাথা পেছনে হেলিয়ে রাখুন।

যে পা পেছনে উঁচু করেছেন সেদিকে হাত মাটিতে স্পর্শ করুন ও অন্য হাটি উপরে তুলে ধরুন। এই প্রক্রিয়াটি কিছুক্ষণ করুন। প্রতিটি পায়ে ১০ বার করুন। আপনি চাইলে সময় আরও বাড়াতে পারেন।

হিপসের জন্য

প্রথমে হাঁটুতে ভর দিয়ে বসে, এক পা ভাঁজ করা অবস্থায় সামনে ছড়িয়ে দিন। আর অন্য পা পেছনে একইভাবে ছড়িয়ে বসুন। দু’হাত দু’পাশে মাটিতে ভর দিয়ে রাখুন। এভাবে কিছুক্ষণ বসে থাকুন। এই ব্যায়ামের মাধ্যমে আপনার নিতম্বের অতিরিক্ত মেদ সহজেই ঝরাতে পারবেন।

গোড়ালির জন্য

যাদের গোড়ালিতে প্রচুর চর্বি জমে আছে, তারা এই ব্যায়াম করতে সোজা হয়ে শুয়ে পড়ুন তারপর পায়ের গোড়ালি সামনের দিকে প্রসারিত করুন। এভাবে কয়েক মিনিট ধরে রাখুন।
মনে রাখবেন, ব্যায়াম করার সময় সঠিকভাবে শ্বাস নিতে ভুলবেন না ও আপনার পিঠ সোজা রাখুন। আর যে কোনো ব্যায়াম করার আগে কিছুক্ষণ ওয়ার্ম আপ করা জরুরি।

বরগুনার আলো