• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

এই গরমে দিনে কয়বার গোসল করা উচিত?

বরগুনার আলো

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২৪  

তাপমাত্রার পারদ যেভাবে উপরে উঠছে, তাতে শরীর সুস্থ রাখা দায়। এই সময় দিনে তিন-চারবার গোসল না করলে যেন শান্তি হয় না। তবে গরমকালে বারবার গোসল করা কি ভালো?

এ বিষয়ে বিশেষজ্ঞদের মত হলো, সর্বোচ্চ দু’বার গোসল করলে উপকার মিলবে এই গরমে। তার মতে, বেশি গোসল করলে শরীরে একটু স্বস্তি মেলে ঠিকই, তবে ক্ষতিই বেশি। তাই দিনে দু’বারের বেশি গোসল একেবারেই করা উচিত নয়। এতে কিছু ক্ষতির ঝুঁকি থাকে।

যদিও গোসলের সময়ের কোনো বাধা ধরা নিয়ম নেই। তাই বাইরের ধুলাবালির পরিবেশ থেকে ফিরে একবার গোসল করে নেওয়া ভালো। আর রাতে একবার ঘুমানোর আগে গোসল করতে পারেন।

দু’বারের বেশি গোসল করলে কী ক্ষতি?

আমাদের ত্বক নিজে থেকে এক ধরনের তৈলাক্ত পদার্থ ক্ষরণ করে। একে সিবাম বলে। এই সিবাম গোসল করলে শরীর থেকে চলে যায়। অনেকে গোসল করার সময় সাবান ব্যবহার করেন। সাবান সিবামের জন্য ক্ষতিকর।

ত্বকের প্রাকৃতিক তেল সিবামকে নষ্ট করে দেয় সাবান। ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। শুষ্ক ত্বকের আবার নানা সমস্যা হতে পারে। ত্বকের একাধিক রোগের কথা তুলে ধরলেন চিকিৎসক এক্ষেত্রে।

একজিমা, সোরিয়াসিসের মতো রোগ হওয়ার ঝুঁকি থাকে। ফলে একদিকের সমস্যা মেটাতে গিয়ে অন্যদিকে সমস্যা ডেকে আনে বারবার গোসল। প্রচণ্ড গরমে শরীরের উষ্ণতা কমাতে স্পঞ্জিং করা যায়। তবে গোসলের সঙ্গে স্পঞ্জিংয়ের বিশেষ পার্থক্য নেই।

বরগুনার আলো