• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

বৃষ্টিতে ভিজে গেলে দ্রুত যে কয়েকটি কাজ করবেন

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ মে ২০২৪  

ঘূর্ণিঝড় ‘রিমেল’র প্রভাবে দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত শুরু হয়েছে। তবে কর্মব্যস্ততার খাতিরে অনেকেই ঘরে বসে থাকতে পারছেন না এই বৃষ্টির দিনেও। এ সময় কাজে বের হয়ে বৃষ্টিতে ভিজলে হতে পারে রোগব্যাধি।

তাই বৃষ্টিতে ভেজার আগে দুবার ভাবুন। আর যদি বৃষ্টিতে ভিজতেই হয় তাহলে শারীরিক সুস্থতা নিশ্চিত করতে এ সময় বৃষ্টিতে ভিজলে দ্রুত কয়েকটি কাজ করুন। জেনে নিন করণীয়-

পা ধুয়ে নিন

যত দ্রুত সম্ভব বৃষ্টিতে ভেজার পর পা ধুয়ে নিন। কারণ বৃষ্টির পানির সঙ্গে মিশে থাকা রাস্তার সব নোংরা জীবাণু পায়ে লেগে সংক্রমণ ঘটতে পারে। সবচেয়ে ভালো হয় বৃষ্টিতে ভেজার পর হালকা গরম পানিতে পা ভিজিয়ে লবণ দিয়ে স্ক্রাব করে নিলে।

গরম পানিতে গোসল

বৃষ্টিতে ভেজার পর যতটা দ্রুত সম্ভব গরম পানি দিয়ে গোসল করুন। তাহলে জীবাণু ও সংক্রমণ থেকে মুক্তি মিলবে। একই সঙ্গে শরীরে ঠান্ডা অনুভূত হবে না।

আলাদা পোশাক রাখুন

বৃষ্টিতে যদি বাইরে বের হতেই হয়, তাহলে সঙ্গে আলাদা পোশাক রাখুন। এতে করে ভেজা কাপড় দ্রুত বদলে নিতে পারবেন। ভেজা কাপড় দীর্ঘক্ষণ পড়ে থাকলে ফ্লু সংক্রমণ ঘটতে পারে।

একই সঙ্গে নিউমোনিয়া হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। আপনার মোজা এবং অন্তর্বাসও খুলে ফেলুন দ্রুত। এরপর পরিষ্কার পোশাক পরুন।

দ্রুত চুল শুকিয়ে নিন

বৃষ্টিতে চুল ভিজলে অনেকেরই মাথাব্যথা হয়। এক্ষেত্রে দ্রুত ব্লো ড্রায়ার ব্যবহার করে চুল শুকিয়ে নিন। এ সময় চুল ভেজা রাখলে ঠান্ডা-কাশি হওয়ার সংক্রমণ বাড়তে পারে।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন

বৃষ্টিতে ভিজলে ত্বক খুব শুষ্ক হয়ে যায়। আর শুষ্ক ত্বকে চুলকানি হতে পারে। তাই বডি অয়েল বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

মসলা চা পান করুন
শরীর গরম রাখতে বৃষ্টিতে ভেজার পর এক কাপ মসলা চা পা করুন। এছাড়া গরম স্যুপও খেতে পারেন। তাহলে অনেকটাই আরাম বোধ করবেন।

বরগুনার আলো