• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৫ ১৪৩০

  • || ১৭ শা'বান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বিচারকদের ক্ষমতার অপব্যবহার রোধকল্পে খেয়াল রাখার আহ্বান মিউনিখ সফরে বাংলাদেশের অঙ্গীকার বলিষ্ঠরূপে প্রতিফলিত হয়েছে পবিত্র রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা

ভয়ংকর ম্যালওয়্যার ফোনের ১২ অ্যাপে, এখনই ডিলিট করুন

বরগুনার আলো

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৪  

সারাক্ষণ স্মার্টফোনে নানান কাজে বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করছেন। এই অ্যাপই আপনার জন্য ভয়ংকর বিপদ ডেকে আনতে পারে। সম্প্রতি গুগল প্লে স্টোরের কয়েকটি অ্যাপের খোঁজ পেয়েছেন বিশেষজ্ঞরা। যেগুলো ব্যবহারকারীর ব্যক্তিগত ডাটা চুরি করে, এমনকি ফোন কল রেকর্ড করতে সক্ষম।

গুগল দূষিত অ্যাপগুলোকে প্লে স্টোরে প্রবেশ করা থেকে বিরত রাখার প্রয়োজনীয়তার বিষয়ে কথা বললেও, বারবার নতুন হুমকির ঘটনাগুলো এর সামগ্রিক কাজ নিয়ে প্রশ্ন উত্থাপন করে। ইএসইটি-এর গবেষকরা এসব তথ্য সামনে আনেন। তারা ভাজরাস্পাই নামের একটি নতুন ম্যালওয়্যারের সন্ধান পেয়েছেন ১২টি অ্যাপে দেখা গিয়েছে।

গুগলের জন্য বড় উদ্বেগের বিষয় হল এই অ্যাপগুলোর মধ্যে ৬টি দুই বছরেরও বেশি সময় ধরে উপস্থিত ছিল। সংস্থাটি এই ৬টি অ্যাপ সরিয়ে দিয়েছে বলে মনে করা হচ্ছে। তবে সেগুলো অন্যান্য অ্যাপ স্টোর থেকে পাওয়া যায়। যার অর্থ ইউজারদের এখনও সতর্কতা অবলম্বন করতে হবে এবং তাদের অ্যান্ড্রয়েড ফোনে সেগুলো সাইডলোড করা এড়াতে হবে।

দেখে নিন কোন অ্যাপগুলো সরিয়ে নেওয়া হয়েছে এবং আপনার ফোনে অ্যাপগুলো থাকলে দ্রুত তা ডিলিট করে ফেলুন। গুগল প্লে স্টোরে এমন ৬টি অ্যান্ড্রয়েড অ্যাপ পাওয়া গিয়েছে – প্রাইভি টক, লেটস চ্যাট, কুইক চ্যাট, চিট চ্যাট, রাফাগাট, মিটমি।

নিরাপত্তা গবেষকরা এই অ্যাপগুলো সম্পর্কে রিপোর্ট করার পর গুগল এ নিয়ে কাজ করা শুরু করেছে। দূষিত অ্যাপ ইনস্টল করা এড়াতে ব্যবহারকারীকেই সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, সর্বদা প্রকৃত অ্যাপ স্টোর থেকে অ্যাপ ইনস্টল করা উচিত। সাইডলোডিং অ্যাপগুলোকে সুপরিচিত প্রকাশকদের মধ্যে সীমাবদ্ধ করা উচিত এবং অবশেষে, সম্ভাব্য হুমকি থেকে সুরক্ষিত করতে নিজেদের ডিভাইসটিকে সর্বশেষ সংস্করণে আপডেট রাখা উচিত।

বরগুনার আলো