• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

বরগুনার আলো
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

হারানো জিনিস খুঁজে দেবে গুগলের ‘মোক্ষম অস্ত্র’

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ মে ২০২৪  

হারানো জিনিস খুঁজে দিতে মোক্ষম অস্ত্র নিয়ে বাজারে হাজির হচ্ছে গুগল। হলিউডের ‘হার’ ছবিতে যে অ্যাসিস্ট্যান্ট ছিল ঠিক সেরকমই এআই অ্যাসিস্ট্যান্ট আনতে চলেছে সংস্থা।
গুগল ইনপুট/আউটপুট ইভেন্ট ২০২৪-এ একাধিক বড় ঘোষণা করেছে আমেরিকার প্রতিষ্ঠানটি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পরিষেবাকে আরও গুছিয়ে ইউজারদের কাছে তুলে ধরতে চায় গুগল। বিশেষ করে ইউজারদের সুবিধার্থে এই প্রযুক্তি যাতে কাজে লাগানো যায় সেই চেষ্টায় মত্ত গুগল। আর তারই মধ্যে একটি নতুন প্রোজেক্ট গুগল অস্ত্র ঘোষণা করেছে কোম্পানি।

কোম্পানির এআই অ্যাসিস্ট্যান্ট জেমিনি নিয়ে আলোচনা করেছেন সিইও সুন্দর পিচাই। গুগল ফটোস থেকে গুগলের ভিডিও জেনারেটিভ এইআই মডেল ঘোষণা করা হয়েছে। তারই মধ্যে একটি প্রোজেক্ট গুগল অস্ত্র। এটি কী, কোন কাজে আসবে?

গুগল অস্ত্র অনেকটা ওপেনএআইয়ের নতুন জিপিটি ‘ফোর ও’ মডেলের অনুরূপ। ক্যামেরার মাধ্যমে প্রত্যেকটি জিনিস বিশ্লেষণ করতে পারবে। সহজ ভাষায় বললে, এআইয়ের কাছে যা যা ধরা পড়বে (ফোনের ক্যামেরার মাধ্যমে) তা সবই স্টোরেজে সেভ করে নেবে। সেফটিপিন থেকে স্মার্টফোন সব কিছুই বোঝার ও বিশ্লেষণ করার ক্ষমতা থাকবে এআই অ্যাসিস্ট্যান্টের কাছে।

গুগল অস্ত্র হতে চলেছে একটি কার্যকর এআই অ্যাসিস্ট্যান্ট। এটি যেকোনো কোডও পড়তে পারবে এবং সেই বিষয়ে বিশদ তথ্য জানিয়ে দেবে। আপনার এলাকা দেখে আপনি কোথায় থাকেন, কী নাম সব বলে দেবে এই অ্যাসিস্ট্যান্ট। পাশাপাশি কোন জিনিস শেষ কোথায় দেখেছিল তাও জানাতে সক্ষম গুগল অস্ত্র।

গুগল জানিয়েছে, এটির বেশ কিছু সুবিধা জেমিনিতে পাওয়া যাবে। শুধু ক্যামেরা ওপেন করলেই ফিচারটি অন হয়ে যাবে। তবে এটি সাধারণ মানুষের কাছে পৌঁছাতে বেশ খানিকটা সময় লাগবে।

বরগুনার আলো