• শুক্রবার ২১ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৭ ১৪৩১

  • || ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বঙ্গবন্ধুর চার নীতি এবং বাংলাদেশের চার স্তম্ভ সুফিয়া কামালের সাহিত্যকর্ম নতুন প্রজন্মের প্রেরণার উৎস শুক্রবার ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর: আঞ্চলিক ভূ-রাজনীতি নিয়ে আলোচনা হতে পারে ফিলিস্তিনসহ দেশের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি: প্রধানমন্ত্রী তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ

ফোন হারালেও ব্যক্তিগত ছবি সুরক্ষিত রাখতে পারবেন

বরগুনার আলো

প্রকাশিত: ৯ জুন ২০২৪  

ফোন হারিয়ে যাওয়াটা নতুন কোনো বিষয় না। তবে ফোন হারিয়ে যাওয়ার দুঃখের চেয়ে ভয় হয় ফোনে থাকা ব্যক্তিগত ছবি-ভিডিও নিয়ে। তবে এখন ফোন হারালেও আপনার ব্যক্তিগত তথ্য, ছবি বেহাত হওয়ার সম্ভাবনা নেই। গুগল এনেছে নতুন সুবিধা।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা নিজের ফোনে ‘গুগল ফাইন্ড মাই ডিভাইস’ আগে থেকে সক্রিয় করে রাখতে পারেন। তাহলেই ফোন হারালেও চিন্তার কিছু নেই। দেখে নিন কীভাবে কাজটি করবেন-

গুগল ফটোসের স্টোরেজ ক্লিয়ার করবেন যেভাবে

>> সেটিংস খুলুন।
>> গুগল সিলেক্ট করুন।
>> সেখানে ‘অল সার্ভিস’-এ ট্যাপ করুন।
>> সেখানে ‘ফাইন্ড মাই ডিভাইস’ সিলেক্ট করতে হবে।
>> এরপর ‘ইউজ ফাইন্ড মাই ডিভাইস’ সুইচ অন করে ফেলুন।
>> এটা এনাবল থাকলে আপনার ফোনকে অন্য কোনো ওয়েব ব্রাউজার কিংবা ডিভাইস থেকে অনুসন্ধান করা যাবে।

ফোন যদি হারিয়ে যায়, তাহলে অনায়াসে ওই অ্যান্ড্রয়েড ডিভাইসটি খুঁজে পেতে পারবেন এর সাহায্যে। এখন সব স্মার্ট ডিভাইসেই গুগল লগ ইন করা থাকে। এর সাহায্যে স্মার্টওয়াচ, ইয়ারবাড ইত্যাদি সবই খুঁজে পাবেন সার্চ করলে। তবে মাথায় রাখতে হবে এটা তখনই সম্ভব হবে যখন আপনার হারানো ডিভাইসে ইন্টারনেট অন করা থাকবে। তাই যদি কেউ সেটি সুইচ অফ করে দেয়, সেক্ষেত্রে আর লোকেশন দেখা যাবে না। তবে সুইচ অফ করার সময় যে লোকেশন ছিল সেটা দেখা যাবে। আর যদি আপনি নিশ্চিত থাকেন আপনার ফোনটি চুরি করা হয়েছে, তাহলে ইন্টারনেট অন থাকলে দূর থেকেই ফোনটিকে নতুন পিন, পাসওয়ার্ড, প্যাটার্ন দিয়ে লক করতে পারেন। মুছে দিতে পারেন সব তথ্য। তবে এতে কিন্তু সব পরিবর্তনই হবে স্থায়ী। ফলে পরে ফোন খুঁজে পেলেও হারানো ছবি, ভিডিও ইত্যাদি আর খুঁজে পাবেন না।

এছাড়াও কয়েকটি জিনিস মাথায় রাখুন। প্রথমত, ফোনে সব সময় শক্তিশালী পিন বা পাসওয়ার্ড দিয়ে রাখুন। কিংবা ফিঙ্গারপ্রিন্ট লক অন রাখুন। এর ফলে কেউ ফোন চুরি করলেও চট করে তার অ্যাক্সেস পাবে না। তাছাড়া নিয়মিত ফোনের তথ্যের ব্যাক আপ রাখুন। ছবি, কন্ট্যাক্ট ও সব জরুরি তথ্য গুগল ড্রাইভ বা অন্য কোনো ক্লাউড স্টোরেজ রেখে দিলে আর নো চিন্তা। ফোন চুরি করে গেলে সব তথ্য মুছে দিলেও হারাবে না কিছুই।

বরগুনার আলো