• বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ৮ ১৪৩০

  • || ১০ শা'বান ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আগামীকাল মিউনিখ সম্মেলনে শেখ হাসিনাকে নিমন্ত্রণ বাংলাদেশের গুরুত্ব বুঝায় গুণীজনদের সম্মাননা ভবিষ্যৎ প্রজন্মকে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি একুশে পদকপ্রাপ্তদের অনুসরণ করে তরুণরা সোনার বাংলা বিনির্মাণ করবে আজ একুশে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী মিউনিখ সফর শেষে ঢাকার পথে প্রধানমন্ত্রী বরই খেয়ে দুই শিশুর মৃত্যু, কারণ অনুসন্ধান করবে আইইডিসিআর দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের উপযুক্ত জবাব দিন: প্রধানমন্ত্রী গাজায় যা ঘটছে তা গণহত্যা: শেখ হাসিনা প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ নেদারল্যান্ডস, যুক্তরাজ্য, আজারবাইজান থেকে বড় বিনিয়োগ আহ্বান জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক শান্তি ফর্মুলা বাস্তবায়নে শেখ হাসিনার সহযোগিতা চাইলেন জেলেনস্কি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন শেখ হাসিনা কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রীকে বিশ্বনেতাদের অভিনন্দন

দূরে সরে যাচ্ছে চাঁদ, দিন হবে ২৫ ঘণ্টায়!

বরগুনার আলো

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩  

বিজ্ঞানীরা বলছেন পৃথিবী থেকে চাঁদের দূরত্ব বাড়ছে। এর ফলে দিন আর ২৪ ঘণ্টায় থাকছে না। অদূর ভবিষ্যতে হয়তো তা ২৫ ঘণ্টাও হয়ে যেতে পারে! এমনই সম্ভাবনার কথা জানাচ্ছেন বিজ্ঞানীরা।
চাঁদ ও পৃথিবীর সম্পর্ক অনেকদিন ধরেই বিজ্ঞানীদের কৌতূহলের বিষয়। আর এই নিরীক্ষণের ফলেই ধরা পড়েছে চাঁদ ধীরে ধীরে সরে যাচ্ছে পৃথিবীর নাগাল থেকে। হিসেব বলছে বার্ষিক ৩.৮ সেমি অর্থাৎ দেড় ইঞ্চি করে সরছে চাঁদ। আর এর ফলে পৃথিবীতে দিনের দৈর্ঘ্য ক্রমেই দীর্ঘ হচ্ছে।

লন্ডন বিশ্ববিদ্যালয়ের ভূপদার্থবিদ্যার অধ্যাপক ডেভিড ওয়ালথাম জানিয়েছেন, ‘এসবই জোয়ারভাটার ফলে হচ্ছে। আর এর ফলে পৃথিবীর ঘূর্ণনের গতি ক্রমেই কমছে।’

বিজ্ঞানীরা জানাচ্ছেন, কোটি কোটি বছর আগে পৃথিবীতে দিনের দৈর্ঘ্য ছিল ১৩ ঘণ্টা। সেই দৈর্ঘ্য ক্রমে বেড়ে আজকের এই অবস্থানে এসেছে। ১৬০০ খ্রিস্টাব্দের পর থেকে প্রতি শতাব্দীতে ১.০৯ মিলি সেকেন্ড করে সময় বাড়ছে। অন্য একটা হিসেবে এই বৃদ্ধি ১.৭৮ মিলি সেকেন্ড। এই ভাবে বাড়তে থাকলে একদিন দিনের দৈর্ঘ্য বেড়ে ২৫ ঘণ্টাও হয়ে যেতে পারে।

বরগুনার আলো