• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • চৈত্র ৩০ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান রূপকল্প বাস্তবায়নে অটিজমের শিকার ব্যক্তিদেরও সম্পৃক্ত করতে হবে অটিজম ব্যক্তিদের পুনর্বাসনে বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গবেষণায় গুরুত্বারোপ ইউজিসির

বরগুনার আলো

প্রকাশিত: ৭ মার্চ ২০২৪  

২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে উচ্চশিক্ষা এবং গবেষণায় গুরুত্ব দিতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। এছাড়া, তথ্য ও প্রযুক্তি খাতে পরনির্ভরশীলতা কমিয়ে আনা এবং উদ্ভাবনে জোর দেওয়ার পরামর্শ দেন তিনি।

বুধবার (০৬ মার্চ) ইউজিসিতে ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই) ই-রিসোর্স ব্যবহার বিষয়ে সচেতনতা বৃদ্ধি বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইউজিসি সদস্য ড. মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সচিব ড. ফেরদৌস জামান, ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন এবং ট্রেনিং বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূইয়া আইইইই’র ইন্টারন্যাশনাল এরিয়া ম্যানেজার কলিন ডিমেলো বক্তব্য রাখেন।

এছাড়া, আইইইই’র বিভিন্ন বিষয় নিয়ে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন অধ্যাপক ড. এম মোফাজ্জল হোসেন।

প্রফেসর আলমগীর বলেন, দেশে গুণগত শিক্ষা নিশ্চিত করতে ইউজিসি কাজ করছে। এ লক্ষ্যে গবেষণা ও উদ্ভাবনে গুরুত্ব দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গবেষণা ও প্রবন্ধ আন্তর্জাতিক জার্নালে (কিউ ১, কিউ ২, কিউ ৩) প্রকাশে আইইইই সহায়ক ভূমিকা পালন করতে পারে।  

ড. সাজ্জাদ হোসেন বলেন, শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং, মেকাট্রনিক্স, সাইবার সিকিউরিটি, ইন্টারনেট অব থিংসসহ প্রকৌশলের অন্যান্য শাখায় প্রকাশনাগুলোতে সহজ প্রবেশাধিকার পাচ্ছে। এর মাধ্যমে দেশের প্রকৌশল শিক্ষা-গবেষণার ক্ষেত্রে গুণগত মানোন্নয়ন এবং জ্ঞানের বিস্তার ঘটছে।

তিনি আরো বলেন, দেশে মানসম্পন্ন গবেষণা-প্রকাশনার সংকট রয়েছে। আইইইই- ই-রিসোর্স এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

সভায় উপস্থাপনা করেন ইউজিসির ইউডিএলের উপপরিচালক নুসরাত শারিতা। অনুষ্ঠানে ২৯টি বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিকরা অংশগ্রহণ করেন। এছাড়া, ইউজিসি, আইইইই- এর সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিশ্বব্যাপী ইঞ্জিনিয়ারিং, কম্পিউটিং এবং প্রযুক্তি তথ্যের নির্ভরযোগ্য সংস্থা আইইইই। আইইইই ই-জার্নাল ও কনফারেন্স প্রসিডিংস দেশের প্রকৌশল ও প্রযুক্তি বিষয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সাশ্রীয় মূল্যে প্রদান করছে।

বরগুনার আলো