• রোববার ১৪ এপ্রিল ২০২৪ ||

  • চৈত্র ৩০ ১৪৩০

  • || ০৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি রূপপুরে আরেকটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য আহ্বান রূপকল্প বাস্তবায়নে অটিজমের শিকার ব্যক্তিদেরও সম্পৃক্ত করতে হবে অটিজম ব্যক্তিদের পুনর্বাসনে বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে

বাংলাদেশ থেকে জনশক্তি নিতে চায় বেলারুশ

বরগুনার আলো

প্রকাশিত: ১১ মার্চ ২০২৪  

পূর্ব ইউরোপের দেশ বেলারুশ বাংলাদেশ থেকে জনশক্তি নিতে আগ্রহ প্রকাশ করেছে। একইসঙ্গে দেশটি চায় বাংলাদেশি শিক্ষার্থীরা সে দেশে উচ্চশিক্ষা গ্রহণ করুক। রোববার (১১ মার্চ) ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ-বেলারুশের পঞ্চম যৌথ পরামর্শক সভা (এফওসি) অনুষ্ঠিত হয়। সভায় বেলারুশ প্রতিনিধিদল এসব আগ্রহের কথা জানান।

সভায় বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। বেলারুশের পক্ষে ছিলেন ডেপুটি ফরেন মিনিস্টার ইভজেনি শেস্তাকভ।

সভায় দুপক্ষ উভয় দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে সন্তোষ প্রকাশ করার পাশাপাশি আগামী দিনে সম্পর্ক আরও জোরদার ও গভীর করার বিষয়ে আশা প্রকাশ করেন।

সভায় বাংলাদেশ ও বেলারুশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের সব গুরুত্বপূর্ণ দিকসহ কৃষি, শিক্ষা ও সামরিক সহযোগিতা, বিজ্ঞান ও প্রযুক্তিতে সহযোগিতা, আইনি বিষয়ে সহযোগিতা নিয়ে আলোচনা হয়।

এছাড়া উভয়পক্ষ দুদেশের আটকে থাকা দ্বিপাক্ষিক চুক্তি সম্পন্ন করার ওপর জোর দেন।  

পররাষ্ট্র সচিব মুক্তিযুদ্ধে বাংলাদেশকে সমর্থন দেওয়ায় বেলারুশকে ধন্যবাদ জানান। মাসুদ বিন মোমেন ইউরেশিয়ান ইকোনমিক কমিশনের (ইইসি) সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষরের জন্য বেলারুশের সমর্থন চান। বেলারুশের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে বিনিয়োগের আহ্বান জানান তিনি।

বরগুনার আলো