• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

বাংলাদেশ থেকে জনশক্তি নিতে চায় বেলারুশ

বরগুনার আলো

প্রকাশিত: ১১ মার্চ ২০২৪  

পূর্ব ইউরোপের দেশ বেলারুশ বাংলাদেশ থেকে জনশক্তি নিতে আগ্রহ প্রকাশ করেছে। একইসঙ্গে দেশটি চায় বাংলাদেশি শিক্ষার্থীরা সে দেশে উচ্চশিক্ষা গ্রহণ করুক। রোববার (১১ মার্চ) ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ-বেলারুশের পঞ্চম যৌথ পরামর্শক সভা (এফওসি) অনুষ্ঠিত হয়। সভায় বেলারুশ প্রতিনিধিদল এসব আগ্রহের কথা জানান।

সভায় বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। বেলারুশের পক্ষে ছিলেন ডেপুটি ফরেন মিনিস্টার ইভজেনি শেস্তাকভ।

সভায় দুপক্ষ উভয় দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে সন্তোষ প্রকাশ করার পাশাপাশি আগামী দিনে সম্পর্ক আরও জোরদার ও গভীর করার বিষয়ে আশা প্রকাশ করেন।

সভায় বাংলাদেশ ও বেলারুশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের সব গুরুত্বপূর্ণ দিকসহ কৃষি, শিক্ষা ও সামরিক সহযোগিতা, বিজ্ঞান ও প্রযুক্তিতে সহযোগিতা, আইনি বিষয়ে সহযোগিতা নিয়ে আলোচনা হয়।

এছাড়া উভয়পক্ষ দুদেশের আটকে থাকা দ্বিপাক্ষিক চুক্তি সম্পন্ন করার ওপর জোর দেন।  

পররাষ্ট্র সচিব মুক্তিযুদ্ধে বাংলাদেশকে সমর্থন দেওয়ায় বেলারুশকে ধন্যবাদ জানান। মাসুদ বিন মোমেন ইউরেশিয়ান ইকোনমিক কমিশনের (ইইসি) সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষরের জন্য বেলারুশের সমর্থন চান। বেলারুশের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল এবং হাই-টেক পার্কে বিনিয়োগের আহ্বান জানান তিনি।

বরগুনার আলো