• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

চামড়ার দরপতনের সঙ্গে জড়িতদের বিচার হবে: তথ্যমন্ত্রী

বরগুনার আলো

প্রকাশিত: ১৭ আগস্ট ২০১৯  

 


তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, চামড়াশিল্প ধ্বংস নয় বরং চামড়াশিল্পের উন্নয়নের জন্য কাজ করছে সরকার। অতীতে চামড়াজাত পণ্য রপ্তানি হতো ৪০০ মিলিয়ন ডলারের, এখন তা ২ বিলিয়নে পৌঁছেছে। যারা কোরবানির পশুর চামড়ার দরপতনের সঙ্গে জড়িত তাদের খুঁজে বের করার চেষ্টা চলছে। অপরাধী বা সিন্ডিকেট যে বা যারা হোক তাদেরকে বিচারের আওতায় আনা হবে।

শনিবার (১৭ আগস্ট) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে মুক্তিযুদ্ধের চেতনার সাংবাদিক ফোরাম আয়োজিত ‘জাতীয় শোক দিবস ও জাতির পিতার ৪৪তম শাহাদাতবার্ষিকী’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, সরকার পাটশিল্প রক্ষায় কাজ করছে অন্যদিকে বিএনপি এটা নিয়ে ষড়যন্ত্র করতে যাচ্ছে। তারা বলে আওয়ামী লীগ সরকার নাকি পাটশিল্প ধ্বংস করেছে। অথচ তারা ক্ষমতায় এসেই আদমজি জুট মিলস বন্ধ করে দেয়। ১৯৯১ সালে তারা ক্ষমতায় এসে অনেক পাটকল বন্ধ করে দেয়। আওয়ামী লীগ সরকার ১৯৯৬ সালে ক্ষমতায় এসে পাটকল নতুনভাবে চালুর পাশাপাশি শ্রমিকদের মালিকানা দেওয়ার কাজ করে।

তিনি আরও বলেন, বিএনপি এখন চামড়া নিয়ে মিথ্যাচার করছে। অথচ এর আগে চামড়াজাত পণ্য রপ্তানি হতো ৪০০ মিলিয়ন ডলার। এখন রপ্তানি হয় ২ বিলিয়ন ডলার। এখন মানুষের ক্রয় ক্ষমতা বেড়েছে, তাই তারা কোরবানি দিচ্ছে অনেক। আগে মানুষ কোরবানি দিয়েছে ৫০ লাখ এখন তা কোটিতে পৌঁছেছে। সে তুলনায় ট্যানারি বৃদ্ধি পায়নি। এজন্য হয়তো কোথাও সমস্যা হচ্ছে। তবে যারাই চামড়ার দরপতনের সঙ্গে জড়িত তাদেরকে চিহ্নিত করার কাজ শুরু হয়েছে। সব ব্যক্তি বা সিন্ডিকেটকে বিচারের আওতায় আনা হবে।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরীর পরিচালনা ও সাংবাদিক নেতা ইকবাল সোবহানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুস সবুর, ঢাবির সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি কনক কান্তি বড়ুয়া, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, সাংবাদিক নেতা কুদ্দুস আফ্রাদ, জাকারিয়া কাজল, ওমর ফারুক, আজিজুল ইসলাম ভূঁইয়া, বরুণ ভৌমিক, রফিকুল ইসলাম রতন, খায়রুজ্জামান কামাল প্রমুখ।

বরগুনার আলো