• বুধবার ১৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১ ১৪৩১

  • || ০৬ জ্বিলকদ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী আইইবির ৬১তম কনভেনশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী প্রতিটি মানুষকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে ড. ওয়াজেদ মিয়া অনুপ্রেরণার উৎস হিসেবে বেঁচে থাকবেন দ্রব্যমূল্য বেড়েছে, সীমিত আয়ের মানুষের কষ্ট হচ্ছে: প্রধানমন্ত্রী প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা

জনশুমারি সফলে জুমার খুতবায় অভিন্ন বার্তা প্রচারের নির্দেশ

বরগুনার আলো

প্রকাশিত: ২ জুন ২০২২  

আগামী ১৫-২১ জুন সারাদেশে ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ কার্যক্রম সফল করতে জুমার নামাজসহ অন্যান্য ওয়াক্তের নামাজে ইমামদের অভিন্ন বার্তা প্রচারের নির্দেশ দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। বুধবার (১ মে) ইসলামিক ফাউন্ডেশন এই নির্দেশ দিয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, বাংলাদশে পরসিংখ্যান ব্যুরো আগামী ১৫-২১ জুন সারাদেশে জনশুমারি ও গৃহগণনা কার্যক্রমে জনগণরে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত করতে চায়। এটা সফল করতে দেশের সব মসজিদে আগামী ৩ জুন, ১০ জুন এবং ১৭ জুন জুমার খুতবার আগে/পরে এবং শুমারি চলাকালীন প্রতি ওয়াক্তের নামাজের আগে/পরে খতিব/ইমামদের মাধ্যমে দেশব্যাপী অভিন্ন বার্তা পৌঁছানো হবে।

এই লক্ষ্যে ইমাম ও খতিবরা অভিন্ন বক্তব্য দেবেন। তাদের বক্তব্য হচ্ছে, ‘আগামী ১৫ থেকে ২১ জুন দেশব্যাপী জনশুমারি ও গৃহগণনা র্কাযক্রম পরচালিত হতে যাচ্ছে। উল্লিখিত সময়ে গণনাকারীগণ আপনাদরে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন। জনসংখ্যার হিসাব নিরূপণ, শিক্ষার হার, স্যানিটেশন, নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ, সরকারি চাকরিতে কোটা নির্ধারণ, ত্রাণ সামগ্রী বিতরণের তথ্য নেওয়া হবে। যেমন বিদেশে (যেমন: যুক্তরাষ্ট্র) নাগরিকত্ব পাওয়ার জন্য জনশুমারিতে অন্তর্ভুক্তির প্রত্যয়ন প্রদানসহ যাবতীয় কাজে শুমারিতে তথ্য প্রয়োজন। জনশুমারি একটি জাতীয় কাজ। শুমারিতে তথ্য প্রদানের মাধ্যমে শুমারিকর্মীকে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য সবাইকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। জনশুমারিতে তথ্য দিন, পরিকল্পিত উন্নয়নে অংশ নিন ।

এ বিষয়ে ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন মজুমদার বলেন, ‘উপর্যুক্ত বিষয়টি জাতীয় জনগুরুত্বপূর্ণ বিবেচনায় আগামী ১৫ থেকে ২১ জুন সারাদেশে অনুষ্ঠেয় ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা কার্যক্রমের বিষয়ে মুসল্লিদের অবহিতকরণ এবং তাদের শুমারি তথ্য প্রদানে উদ্বুদ্ধ করার লক্ষ্যে তার বিভাগ-জেলায় অবস্থিত সব মসজিদে আগামী ৩ জুন, ১০ জুন ও ১৭ জুন শুক্রবার জুমার নামাজের খুতবার আগে/পরে এবং শুমারি চলাকালে ১৫-২১ জুন ওয়াক্তিয়া নামাজের আগে/পরে সম্মানিত খতিব/ইমামদের মাধ্যমে বর্ণিত ঘোষণা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

বরগুনার আলো