• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান

দেশে-বিদেশে বাজার বড় হচ্ছে বিলিং সফটওয়্যারের, টার্গেট আফ্রিকা

বরগুনার আলো

প্রকাশিত: ১১ জুন ২০২২  

বিশ্বের ৮০টি দেশে বিভিন্ন ধরনের সফটওয়্যার রফতানি করে বাংলাদেশ। পাশাপাশি শক্তিশালী অবস্থানে যাচ্ছে দেশীয় সফটওয়্যারের বাজার। বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি সরকারি প্রতিষ্ঠানগুলোও ব্যবহার করছে দেশে তৈরি সফটওয়্যার। অন্যান্য সফটওয়্যারের পাশাপাশি দীর্ঘদিন ধরে দেশে বিলিং সফটওয়্যার (আইজিডাব্লিউ, আইসিএক্সের বিল তৈরির জন্য) তৈরি হচ্ছে, রফতানিও হচ্ছে।

সম্প্রতি বিলিং সফটওয়্যারটির দেশীয় বাজার বড় হওয়ার একটা সম্ভাবনা দেখা দিয়েছে। অপর দিকে আফ্রিকার বাজারও বড় হতে যাচ্ছে বলে জানা গেছে। তথ্যপ্রযুক্তির নতুন বাজার আফ্রিকাতে এর প্রবেশ আরও বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

এ বিষয়ে জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, এটা অবশ্যই সুখবর। আমি সারাজীবন আন্দোলন করেছি দেশি সফটওয়্যার ব্যবহার করতে হবে। যে সফটওয়্যার আমরা তৈরি করতে পারি তা যেন বিদেশ থেকে আনা না হয়। বিলিং সফটওয়্যারের মতো সফটওয়্যার দেশেই তৈরি হচ্ছে। বিশ্বের ৮০টি দেশে আমরা সফটওয়্যার রফতানি করছি। বিলিং সফটওয়্যারও বিদেশে রফতানি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এ বিষয়ে জানতে চাইলে বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, গত অর্থ বছরে আমরা ১ দশমিক ৪ বিলিয়ন ডলারের সফটওয়্যার রফতানি করেছি। চলতি অর্থ বছরে তা ১ দশমিক ৪ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে মনে হচ্ছে। আমাদের লক্ষ্য ২০২৪ সালের মধ্যে ৫ বিলিয়ন ডলারের সফটওয়্যার ও সেবা পণ্যের রফতানি। সফটওয়্যার এক সময় আমদানিনির্ভর ছিল উল্লেখ করে তিনি বলেন, এখন আমরাই তৈরি করছি। রফতানিও হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সফটওয়্যারের বাজার বৃদ্ধি হয় দুইভাবে। এক. অর্গানিক গ্রোথ, দুই পুশ গ্রোথ। পুশ করতে হবে। পুশ না করলে বাজার বড় হবে না বলে তিনি জানান।   

দেশীয় প্রতিষ্ঠান রিভ সিস্টেমস, স্পেক্ট্রাম ইঞ্জিনিয়ারিং কনসোর্টিয়াম, বি-ট্র্যাক সলিউশন্স লিমিটেড ও আইবিসিএস-প্রাইমেক্স ইত্যাদি প্রতিষ্ঠান ২০১২ সাল থেকে বিলিং সফটওয়্যার তৈরি করছে। স্থানীয় কোম্পানি সক্ষমতা থাকায় আইজিডাব্লিউ, আইসিএক্স’র সফটওয়্যার সেবা প্রদান করছে।

জানা যায়, বর্তমানে দেশীয় কোম্পানির তৈরি করা বিলিং সিস্টেমস ব্যবহার করছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। যেখানে প্রতিদিন সব আইসিএক্স’র সিডিআর (কল ডিটেইল রেকর্ড) প্রসেসিং করা হচ্ছে। প্রতিদিন প্রায় ২৫০ মিলিয়ন সিডিআর প্রসেসিং করা হচ্ছে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ভারত, নাইজেরিয়া, ঘানা ইত্যাদি দেশে বিলিং সফটওয়্যার রফতানি হয়।

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ টেলিযোগাযোগ কোম্পানি লিমিটেড (বিটিসিএল) বিলিং সফটওয়্যার কিনতে যাচ্ছে। টেন্ডার আহ্বানও করেছে। সেখান থেকে সফটওয়্যার নিয়ে বিটিসিএল নিজেকে অন্য উচ্চতায় নিতে চায় বলে জানিয়েছেন কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন। তিনি বলেন, আমরা উন্মুক্ত টেন্ডারের মাধ্যমে এই সফটওয়্যার নিতে চাই। তিনি আরও বলেন, দেশি বা বিদেশি যেসব প্রতিষ্ঠান আমাদের চাওয়ার মধ্যে সফটওয়্যারটি দেবে, তাদের কাছ থেকেই আমরা নেবো। তিনি জানান, ৪টি প্রতিষ্ঠান টেন্ডারে অংশ নিয়েছে। এর মধ্যে বাংলাদেশি প্রতিষ্ঠানও আছে। জানা গেছে, বিটিসিএল আইসিএক্স, আইজিডাব্লিউ আইওএস ও এএনএস গেটওয়ের জন্য সাপ্লাই, ইনস্টলেশন, টেস্টিং অ্যান্ড কমিশনিংয়ের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করতে এই সফটওয়্যার কেনার উদ্যোগ নিয়েছে।

বরগুনার আলো