• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী

সড়কে ভূমিষ্ঠ শিশুর মা-বাবা নিহত: ট্রাকচালকের ছিল না লাইসেন্স

বরগুনার আলো

প্রকাশিত: ১৯ জুলাই ২০২২  

চাঞ্চল্যকর ও আলোচিত ময়মনসিংহের ত্রিশালে মহাসড়কে বেপরোয়া ট্রাকের চাপায় পিষ্ট হয়ে বাবা-মাসহ এক সন্তানের নির্মম মৃত্যুর ঘটনায় ঘাতক ট্রাকচালক মো. রাজু আহমেদ ওরফে শিপনকে গ্রেফতার করেছে র‌্যাব।

‘ট্রাকটির ধারণ ক্ষমতা সাতটন হলেও দুর্ঘটনার সময় গাড়িটির ওজন ছিল সাড়ে ১৩ টন। এছাড়া চালকের হালকা যানের লাইসেন্স থাকলেও ছিল না ভারি যানবাহন চালানোর লাইসেন্স। গাড়িটির বর্তমানে ট্যাক্স টোকেন ও ফিটনেস সার্টিফিকেটের মেয়াদউত্তীর্ণ ছিল।’

র‌্যাব জানায়, দুর্ঘটনার আগে ট্রাকের হেলপার ঘুমাচ্ছিলেন। এ সময় পেছন থেকে আসা একটি বাসকে সাইড দিতে গিয়ে বামে চাপলে রাস্তার ওপর দাঁড়িয়ে থাকা অবস্থায় ট্রাকটি তাদের ওপর উঠিয়ে দেয় চালক রাজু। রাজু ২০০২ সালে যশোরেরও দুর্ঘটনার শিকার হয়।

ওই দুর্ঘটনায় তার বাম পা মারাত্মকভাবে জখম হওয়ার ফলে চালক প্রায় ৬ বছর গাড়ি চালায়নি। তার এখনও বাম পায়ে সমস্যা রয়েছে। সে গত ১০ বছর ধরে নিয়মিত বিরতিতে ট্রাক চালাচ্ছে।

মঙ্গলবার (১৯ জুলাই) দুপুরে কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, গত ১৬ জুলাই দুপুরে ত্রিশাল উপজেলার রায়মনি গ্রামের জাহাঙ্গীর আলম তার আট মাসের অন্তঃসত্তা স্ত্রী ও তার এক কন্যা সন্তানকে নিয়ে রাস্তা পারাপারের জন্য মহাসড়কের পাশে অবস্থানকালীন ময়মনসিংহগামী একটি ট্রাক বেপরোয়া গতিতে তাদের চাপা দেয়।

দুর্ঘটনায় ঘটনাস্থলেই নিহত হয় মো. জাহাঙ্গীর আলম (৩৫), তার অন্তঃসত্ত্বা স্ত্রী রত্না বেগম (২৬) ও তার তিন বছর বয়সী কন্যা সন্তান সানজিদা আক্তারকে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে মৃত্যুবরণ করে। দুর্ঘটনার সময়, অন্তঃসত্ত্বা রত্না বেগমের ওপর দিয়ে ট্রাক চলে যাওয়ায় চাকার চাপে গর্ভে থাকা কন্যা সন্তান ভূমিষ্ঠ হয়। ভূমিষ্ঠ শিশুটিকে আহত অবস্থায় স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়।

পরে চিকিৎসার জন্য তাকে ময়মনসিংহ সদরের একটি হাসপাতালে নেওয়া হয়। নিহত জাহাঙ্গীর আলমের বাবা বাদী হয়ে ময়মনসিংহের ত্রিশাল থানায় সড়ক পরিবহন আইনের ৯৮/১০৫ ধারায় একটি মামলা দায়ের করেন। মামলা নং-১৮।

জাহাঙ্গীর আলম পেশায় একজন নির্মাণ শ্রমিক। দুর্ঘটনায় নিহত কন্যা সন্তান ছাড়াও তাদের পরিবারে ৮ ও ১০ বয়সী দুই জন ছেলে ও মেয়ে রয়েছে। দুর্ঘটনায় ভূমিষ্ঠ শিশুর ডান হাতের কনুইয়ের ওপরের হাড়ে ফ্র্যাকচার ও কলার বোন ভেঙে যায়। বর্তমানে শিশুটি ময়মনসিংহের লাবীব হাসপাতালে চিকিকৎসাধীন।

দেশবাসী অসহায় ও নিষ্পাপ শিশুর নির্মমভাবে ভূমিষ্ঠ হওয়া ও মা-বাবার মৃত্যুর ঘটনায় হতবিহল হয়ে পড়ে। র‌্যাব দুর্ঘটনায় জড়িতদের আইনের আওতায় নিয়ে আসতে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে।

র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-১৪ এর অভিযানে গতকাল রাতে ঢাকার সাভার এলাকা থেকে ঘাতক ট্রাকচালক মো. রাজু আহমেদ ওরফে শিপনকে গ্রেফতার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ট্রাকচালক নিহতদের গাড়ি চাপা দেওয়ার সঙ্গে তার সংশ্লিষ্টতার বিষয়ে তথ্য দেয়।

জিজ্ঞাসাবাদে জানা যায়, রাজু গত ১১ জুলাই থেকে একটানা মালামাল পরিবহন করে আসছিল। এরই মধ্যে একবার রাজশাহী থেকে আম নিয়ে কিশোরগঞ্জের তারাইলে মালামাল আনলোড করে পুনরায় রাজশাহী ফিরে আসে। গত ১৫ জুলাই চাঁপাইনবাবগঞ্জের কানসাট থেকে গাড়ির মালিকের আম বোঝাই করে এবং রাজশাহীর নৌহাটা থেকে আরেক দফায় আলু বোঝাই করে কিশোরগঞ্জের তাড়াইলের এক ব্যবসায়ীর কাছে পৌঁছে দেওয়ার জন্য রাত ১২ টার দিকে রওয়ানা হয় রাজু।

পথের মধ্যে রাজু হালকা বিরতি নিয়ে দুর্ঘটনার আগ পর্যন্ত একটানা গাড়ি চালিয়ে আসছিলেন। কিশোরগঞ্জ যাওয়ার পথে ত্রিশাল বাসস্ট্যান্ডের কাছে পৌঁছালে রাস্তা পারাপারের জন্য দাঁড়িয়ে থাকা নিহত জাহাঙ্গীর আলম ও তার স্ত্রী-সন্তানকে চাপা দেয়।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, দুর্ঘটনার পর উপস্থিত লোকজন ট্রাকটি থামায়। তখন সুযোগ বুঝে রাজু ঢাকাগামী একটি বাসে উঠে পড়ে। পরে বাস থেকে চালক ময়মনসিংহ বাইপাসে নেমে সেখান থেকে একটি সিএনজি করে প্রথমে মুক্তাগাছা এবং পরে আরেকটি বাসে করে টাঙ্গাইলের এলেঙ্গা পৌঁছায়।

সেখান থেকে রাজু তার পরিচিত বিভিন্ন ট্রাক চালকের ট্রাকে উঠে আত্মগোপনে থাকে। গতকাল সোমবার এমন একটি ট্রাক সাভারে পৌঁছালে সেখান থেকে তাকে গ্রেফতার করা হয়।

র‌্যাবের এই কর্মকর্তা বলেন, গত ৬-৭ মাস আগে থেকে রাজু শতকরা ১০ শতাংশ কমিশনে বর্তমান ট্রাকটি চালিয়ে আসছিল। গাড়িটিতে করে সবসময় কাঁচামাল পরিবহন করা হত। বর্তমানে ট্যাক্স টোকেন এবং ফিটনেস সার্টিফিকেটের মেয়াদউত্তীর্ণ। গাড়িটির ধারণ ক্ষমতা সাতটন হলেও দুর্ঘটনার সময় গাড়িটির ওজন সাড়ে ১৩ টন ছিল।

এক প্রশ্নের জবাবে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক বলেন, গত ১১ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত টানা ট্রাক চালিয়েছেন। এ কারণে তিনি কিছুটা ক্লান্ত ছিলেন। অন্যদিকে দুর্ঘটনার আগে ট্রাকের হেলপার ঘুমাচ্ছিলেন। এ কারণে বামে দাঁড়িয়ে থাকা নিহতদের তিনি দেখাননি বলে দাবি করেন।

তবে সাতটন ওজন নেওয়ার কথা থাকলেও ট্রাকটির ওজন ছিল সাড়ে ১৩ টন। এছাড়া চালকের হালকা যানবাহনের লাইসেন্স থাকলেও ছিল না ভাড়ি চান চালানোর লাইসেন্স।

বরগুনার আলো