• রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময় অ্যাক্রেডিটেশন দেশের অর্থনীতিকে সুদৃঢ় করতে সহায়তা করে: রাষ্ট্রপতি

ঘুম থেকে উঠে চোখে ঝাপসা দেখছেন, স্ট্রোকের লক্ষণ নয় তো?

বরগুনার আলো

প্রকাশিত: ২৮ মে ২০২৪  

স্ট্রোকের কথা শুনলেই সবাই আঁতকে ওঠেন। স্ট্রোকের সঙ্গে যোগ আছে হার্টেরও, আবার মস্তিষ্কেও এটি ঘটতে পারে। তবে গরমের দাপটে কিংবা শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়লে স্ট্রোক চোখেও হতে পারে। তবে এ বিষয়ে হয়তো অনেকেরই ধারণা নেই।

চোখের বিশেষজ্ঞদের মতে, চোখ হলো শরীরের সবচেয়ে স্পর্শকাতর ইন্দ্রিয়। ঘুম বাদে দিনের বেশিরভাগ সময়ে চোখ খোলা থাকে। আর বাতাসে মিশে থাকা ধুলাবালি ও জীবাণুর সঙ্গে গরম হাওয়ার আঁচও সরাসরি চোখে এসে লাগে। সেখান থেকেই শুরু হয় ইনফ্লেমেশন অর্থাৎ প্রদাহ।

চোখে স্বাভাবিক রক্ত চলাচল ব্যাহত হলে চোখের প্রেশার বেড়ে যায়। রেটিনা রক্তবর্ণ হয়ে ওঠে। স্ট্রোক কিন্তু একই সঙ্গে দু’টি চোখে হয় না। তবে রোগ নির্ণয় বা চিকিৎসায় দেরি হয়ে গেলে দু’টি চোখেরই দৃষ্টিশক্তি নষ্ট হতে পারে।

তাছাড়া চোখের সঙ্গে মস্তিষ্কেরও সরাসরি যোগ আছে। দীর্ঘদিন ধরে রক্তচাপ বা ডায়াবেটিস অনিয়ন্ত্রিত অবস্থায় থাকলেও কিন্তু তার প্রভাব চোখের উপর এসে পড়তে পারে। ফলে যখন তখন হতে পারে চোখের স্ট্রোক।

চোখের স্ট্রোকে কী কী লক্ষণ দেখা দেয়?

>> চোখ লাল হয়ে ফুলে পানি পড়তে পারে।

>> রেটিনার উপর রক্তজালিকা ভেসে উঠতে পারে। কিছুক্ষেত্রে রক্ত জমাট বাঁধতেও দেখা যায়।

>> চোখে রক্ত সরবরাহ ব্যাহত হয়। ফলে অক্সিজেনের অভাব দেখা দেয়।

>> সাদা দেওয়ালের দিকে তাকিয়ে থাকলেও মনে হতে পারে তার গায়ে যেন ধূসর ধূলিকণা ঘুরে বেড়াচ্ছে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে ‘ফ্লোটার্স’ বলা হয়।

>> চোখে স্ট্রোক হলে দৃষ্টি ঝাপসা হয়ে যেতে পারে। কারও ক্ষেত্রে চোখের নির্দিষ্ট একটি অংশ ঝাপসা হয়ে যেতে পারে। আবার কারও ক্ষেত্রে পুরো দৃষ্টিশক্তিই ঝাপসা হয়ে যায়। পরিস্থিতি জটিল হলে দৃষ্টিশক্তি হারানোর ঝুঁকিও থাকে।

>> বেশিরভাগ ক্ষেত্রেই চোখে স্ট্রোক হলে তা রোগী বুঝতে পারেন না। কারণ চোখের মধ্যে বিশেষ কোনও কষ্ট বা যন্ত্রণা হয় না। তবে চোখের উপর অতিরিক্ত চাপ সৃষ্টি হয়।

>> অনেক সময়ে রক্তনালি ছিঁড়ে গিয়ে রেটিনা উপর তা ছড়িয়ে পড়ে। তাই চোখ রক্তবর্ণ হয়ে যায়।

চোখের স্ট্রোক প্রতিরোধ করণীয়

>> চোখ ভালো রাখতে বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ সমৃদ্ধ বাদাম ও বীজ খেতে হবে।

>> প্রতিদিনের ডায়েটে বিটা-ক্যারোটিন যুক্ত খাবার যেমন গাজর, পালং শাক, ব্রোকলি, মিষ্টি আলু, স্ট্রবেরি রাখতে পারে। চাইলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ভিটামিন এ সাপ্লিমেন্টও খেতে পারেন।

>> চোখে সরাসরি রোদ লাগাবেন না। রোদ থেকে চোখ দুটি বাঁচাতে রোদচশমা ব্যবহার করার পরামর্শও দেন বিশেষজ্ঞরা।

>> চোখকে পর্যাপ্ত বিশ্রাম দিতে হবে। কাজের ফাঁকে ফাঁকে চোখকে বিশ্রাম দিন ও চোখের ব্যায়াম করুন।
>> বাজার থেকে ভাল মানের ‘আইমাস্ক’ কিনে মাখতে পারেন। না হলে দিনের শেষে চোখের উপর দুই টুকরো শসা রেখে দিন কিছুক্ষণ। দেখবেন প্রশান্তি মিলছে।

বরগুনার আলো