• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১১ ১৪২৮

  • || ১৭ সফর ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
জাতিসংঘে শেখ হাসিনার বক্তব্য সারাবিশ্বে প্রশংসিত: ওবায়দুল কাদের নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলায় ভাষণ স্মরণে ই-পোস্টার জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে

শেষ হচ্ছে স্কাইপের যুগ?

বরগুনার আলো

প্রকাশিত: ২৯ জুন ২০২১  

উইন্ডোজ-১১ আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করেছে মাইক্রোসফট। চলমান অপারেটিং সিস্টেমের জায়গা নেবে নতুন এই ভার্সনটি এবং আগামী কয়েক বছর এটি থাকবে বলে ধারণা করা হচ্ছে। উইন্ডোজ-১০ ভার্সনকে মাইক্রোসফট শেষ অপারেটিং সিস্টেম হিসেবে উল্লেখ করলেও উইন্ডোজ-১১ আনায় বিস্ময় প্রকাশ করেছেন অনেকে।

মাইক্রোসফটের নতুন অপারেটিং সিস্টেমে বেশকিছু পরিবর্তন আনা হয়েছে। এর মধ্যে দুটি বিষয় প্রযুক্তি জগতে জন্ম দিয়েছে ব্যাপক আলোচনার। প্রথমটি হলো, ভিডিও কলিং অ্যাপ ‘মাইক্রোসফট টিমস’ উইন্ডোজ-১১ তে ডিফল্ট হিসেবে আছে। অ্যাপটি ২০২০ সালে করোনা মহামারির শুরু থেকে অভাবনীয় জনপ্রিয়তা লাভ করে।

দ্বিতীয়টি হচ্ছে, উইন্ডোজ-১১ তে ডিফল্ট হিসেবে নেই স্কাইপ। গত বেশ কয়েক বছরের মধ্যে প্রথমবার এমনটি ঘটলো। স্কাইপের প্রতি এ রকমের ‘অবহেলার’ পর অনেক প্রযুক্তি বিশ্লেষক বলছেন, টিমস হচ্ছে মাইক্রোসফটের নতুন ‘আদুরে সন্তান’। কারও কারও মতে, এক সময়কার কলিং অ্যাপের রাজা স্কাইপ যুগ শেষ হতে যাচ্ছে। আর তার শুরুটা হয়েছে এখানেই।

মাইক্রোসফটের কাছে স্কাইপ তার গুরুত্ব হারিয়েছে বলে মনে করছেন বিশ্বের বিভিন্ন নামকরা সংবাদমাধ্যমের প্রযুক্তি বিভাগের সাংবাদিকরা। ২০১১ সালে প্রতিষ্ঠানটির ‘ফিউচার অব কমিউনিকেশন’ ছিল স্কাইপ। কিন্তু এখন আর সেই অবস্থা নেই। ধীরে ধীরে স্কাইপের অবস্থা আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে।

এ সম্পর্কে আইরিশ ও সানডে ইন্ডিপেনডেন্টের টেক এডিটর আদ্রিয়ান ওয়েকলার লিখেছেন, মনে হচ্ছে স্কাইপকে ‘হত্যা’ করতে যাচ্ছে মাইক্রোসফট। ফিউচার পাবলিশিংয়ের কনটেন্ট ডিরেক্টর জেরেমি কাপলান লিখেছেন, বাই বাই স্কাইপ। অপরদিকে ‘আরআইপি স্কাইপ’ লিখেছেন দ্য ভার্জের টম ওয়ারেন।

১০ বছর আগে স্কাইপকে ৮ দশমিক ৫ বিলিয়ন ডলারে কিনে নেয় মাইক্রোসফট। তখন এটা ছিল প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বড় ক্রয়ের ঘটনা। সে সময় স্কাইপের জন্য মাইক্রোসফট অতিরিক্ত অর্থ ব্যয় করেছে বলেও দাবি করেছিল অনেকে। তবে শেষ পর্যন্ত ব্যবসা সফল হয় স্কাইপ। ১০০ কোটিরও বেশিবার ডাউনলোড হয় অ্যাপটি।

গত দশকের মাঝামাঝি সময় থেকে স্কাইপের বিরুদ্ধে অভিযোগ ওঠা শুরু হয়। তখন অনেকে বলতে শুরু করেন— স্কাইপের অবস্থা খারাপ কেন, যথেষ্ট আপডেট নেই কেন? অনেকে আবার পারফরমেন্স এবং ডিজাইন নিয়েও প্রশ্ন তোলেন। তখনই হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জার স্কাইপের প্রধান আকর্ষণ ভিডিও কল চালু করে। ফলে ব্যবহারকারীদের স্কাইপ-নির্ভরতা কমে আসে।

করোনার সময়ে স্কাইপের ব্যবহারকারী বেড়েছে। কিন্তু তাতেও সন্তুষ্ট নয় মাইক্রোসফট। স্কাইপের যে পরিমাণ ব্যবহারকারী বাড়ার কথা ছিল, তা বাড়েনি বলেই মনে করে প্রতিষ্ঠানটি। সব মিলিয়ে মাইক্রোসফটের চোখ এখন ‘টিমস’ এর দিকে। অত্যাধুনিক স্ট্র্যাটেজিক ভয়েস এবং ভিডিও টেকনোলজি নিয়ে নতুন যুগের শুরু করতে চায় তারা।

সূত্র: বিবিসি, দ্য ভার্জ

বরগুনার আলো