• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

মহাকাশে ‘মূলা’ চাষ করতে ৪ নভোচারীর যাত্রা

বরগুনার আলো

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২০  

মহাকাশ ভ্রমণকে সম্ভব করে ইতিহাস গড়লো নাসা ও স্পেসএক্স। আজ প্রথমবারের মতো ৪ মহাকাশ পর্যটককে নিয়ে স্পেশ স্টেশনের পথে পাড়ি দিলো স্পেসএক্স মহাকাশ যান। দিনটি ইলন মাস্কের জন্য যে খুব আবেগঘণ, তা বলার অপেক্ষা রাখে না।

সোমবার নাসার তিনজন ও জাপান স্পেস অ্যাজেন্সির একজন নভোচারীকে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশানে পাঠাতে রকেট উৎক্ষেপণ করেছে ইলন মাস্কের প্রতিষ্ঠিত স্পেসএক্স।

স্পেসএক্স-এর ড্রাগন ক্রু নামের রকেটটি শনিবার উৎক্ষেপনের কথা থাকলেও সেটি বাজে আবহাওয়ার জন্য কয়েকঘণ্টা অপেক্ষা করতে হয়। শুরুতে হোঁচট খেলেও সবচেয়ে বড় বিষয় হচ্ছে, সফলভাবেই উৎক্ষেপন করা সম্ভব হয়েছে।

সোমবার রকেট উৎক্ষেপণ করেছে ইলন মাস্কের প্রতিষ্ঠিত স্পেসএক্স। ছবি: সংগৃহীত

সোমবার রকেট উৎক্ষেপণ করেছে ইলন মাস্কের প্রতিষ্ঠিত স্পেসএক্স। ছবি: সংগৃহীত

নভোচারীরা স্পেস স্টেশানে ছয় মাস অবস্থান করবেন এবং বিভিন্ন বিষয়ে পরীক্ষা করবেন। এমনই একটি পরীক্ষায় নভোচারীরা স্পেস স্টেশনের পরিবেশে ‘মূলা’ উৎপাদন করার চেষ্টা করবেন। মহাকাশের আবদ্ধ পরিবেশে সবজি উৎপাদন করার বিভিন্ন দিক পর্যবেক্ষণ করতে এই প্রচেষ্টা।

ইতিহাসের অংশ হয়ে ওঠা ওই চারজন নভোচারী হচ্ছেন মাইকেল হপকিন্স, ভিক্টর গ্রোভার, শ্যানন ওয়াকার এবং সোইকি নগোচি। নভোচারীরা ২৭ ঘণ্টা পর গন্তব্যে অর্থাৎ ইন্টারন্যাশনাল স্পেস স্টেশানে পৌঁছাবেন। যা ইস্টার্ন স্ট্যান্ডার্ড সময়ে সোমবার রাত ১১টা।

স্পেসএক্স এবং নাসা জন্য এই মিশনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এই মিশনটি স্পেসএক্সের প্রথম পরিপূর্ণ মহাকাশ মিশন। এর আগে দুইজন টেস্ট পাইলট নিয়ে একটি পরীক্ষামূলক উৎক্ষেপন হয় মে মাসে।

আগামী ১৫ মাসে ৭টি ড্রাগন ক্রু পাড়ি দেবে মহাকাশে। প্রত্যেকটি ফ্লাইটেই থাকবেন মহাকাশচারীরা। পরের যানটি পাড়ি দেবে ২০২১ সালের মার্চে।

বরগুনার আলো