• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

বরগুনায় ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’ উদ্বোধন

বরগুনার আলো

প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২০  

বরগুনা প্রতিনিধিঃ

বরগুনায় উদ্বোধন করা হয়েছে দেশের প্রথম 'বঙ্গবন্ধু নৌকা জাদুঘর'। বিলুপ্তি হওয়া একশ প্রকার নৌকা রাখা হয়েছে এই জাদুঘরে। বৃহষ্পতিবার বিকাল ৩টায়  পুরাতন পাবলিক লাইব্রেরি মাঠে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’ উদ্বোধন করেন বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ।

বরগুনা জেলা প্রশাসনের পরিকল্পনা ও বাস্তবায়েনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এর জন্মশতবর্ষ উপলক্ষে নৌকা জাদুঘর নির্মাণ করেন। নৌকার আদলে নকশা করা হয়েছে জাদুঘরের মূল ভবন। যার নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’। এই জাদুঘরে স্থান পেয়েছে দেশের বিভিন্ন অঞ্চলের বিলুপ্তি হওয়া নৌকা এবং বর্তমানে প্রচলিত একশ ধরণের নৌকা।

বরগুনা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সরোয়ার টুকু বলেন, দেশের ঐতিহ্যের অংশ নৌকা, গ্রামবাংলার প্রতীক নৌকা। নৌকা স্বাধীনতার প্রতিক। এই নৌকা জাদুঘরের মাধ্যমে আমরা গৌরব ও ঐতিহ্যর অংশ হিসেবে প্রতিষ্ঠিত হলাম।

বরগুনার জেলা প্রশাসক, মোস্তাইন বিল্লাহ বলেন, একসময় দেশে অনেক রকমের নৌকা ছিল। একেকটি নৌকা ভিন্ন ভিন্ন অঞ্চলের ঐতিহ্য বহন করত। আগামী প্রজন্মের কাছে ঐতিহ্য ও নৌকাকেন্দ্রিক সংস্কৃতিকে তুলে ধরতেই এমন আয়োজন।তিনি আরো বলেন এই জাদুঘরে এখন শুধু নৌকা রাখা হয়েছে,  ভবিষ্যতে এখানে নৌকা নিয়ে গবেষণাও করা হবে।

এই উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বরগুনা পুলিশ সুপার মুহাম্মদ জাহাঙ্গির মল্লিক, বরগুনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বরগুনার চেম্বার অব কমার্সের সভাপতি জাহাঙ্গীর কবির, বরগুনা জেলা পরিষদের চেয়ারম্যান দেলোয়ার হোসেন,  বরগুনা জেলা যুবলীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজ, আমতলী পৌর মেয়র মতিয়ার রহমান প্রমুখ।

বরগুনার আলো