• মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ২০ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

মা ইলিশ রক্ষার অভিযানে বরিশাল বিভাগে ৯ দিনে ৩২২ জেলের কারাদন্ড

বরগুনার আলো

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৩  

প্রধান প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ শিকারের দায়ে গত ৯ দিনে বরিশালে বিভাগের বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে আটক ৩২২ জন জেলেকে কারাদন্ড দেয়া হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘন্টায় দেয়া হয়েছে ৫৪ জেলের কারাদন্ড। ১২ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর সকাল ৮ টা পর্যন্ত পরিচালিত অভিযানে ওই জেলেদের আটকের পর কারাদন্ড দেয়া হয়েছে বলে জানিয়েছেন মৎস্য বিভাগের সহকারী পরিচালক মো. নাসিরউদ্দিন।

এছাড়াও ২ লাখ ৫৬ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। বিভাগীয় মৎস অফিস থেকে দেয়া তথ্যা অনুযায়ী, বরিশাল বিভাগের ৬ জেলার বিভিন্ন নদীতে অভিযান করে তাদের আটক করা হয়। এর মধ্যে সবচেয়ে বেশি জেলের কারাদন্ড দেয়া হয়েছে বরিশাল জেলায়। এ জেলার ২৪৭ জন জেলেকে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালতের নির্বাহী হাকিম।

দ্বিতীয় সর্বোচ্চ কারাদন্ড দেয়া হয়েছে ভোলা জেলায়, ৫৩ জনকে। এছাড়াও পটুয়াখালী জেলায় ৩১, ঝালকাঠিতে ৯ ও বরগুনায় একজনকে কারাদন্ড দেয়া হয়েছে। এ সময়ে বিভাগে এক হাজার ২১টি অভিযান এবং ৩৮৪ টি ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে।

বরিশাল বিভাগে ১২৪ বার বিভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্র, ১ হাজার ৭৫৬ বার বিভিন্ন মাছঘাট, ৩ হাজার ৯ বার বিভিন্ন আড়ৎ ও ১ হাজার ৯০৯ বার বিভিন্ন বাজার পরিদর্শন করেছে মৎস্য অধিদপ্তরের জেলা-উপজেলা কার্যালয়ের কর্মকর্তারা। এসব অভিযানে ৩ হাজার ২৮৪ কেজি ইলিশ ও ১৩ লাখ ৭২ মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে। উদ্ধার করা জালের মূল্য নির্ধারণ করা হয়েছে দুই কোটি ৫৬ লাখ ১ হাজার টাকা। মামলা হয়েছে ৩৪১টি। নিলামে আয় হয়েছে ৪৪ হাজার ১০০ টাকা।

মৎস্য বিভাগের সহকারী পরিচালক মো. নাসিরউদ্দিন জানান, ১১ অক্টোবর দিবাগত মধ্যরাত থেকে ২ নভেম্বর মধ্যরাত পর্যন্ত উপকুলের ৭ হাজার বর্গ কিলোমিটারের মূল প্রজনন স্থল সহ সারা দেশে ইলিশ আহরন, পরিবহন ও বিপনন নিষিদ্ধ থাকছে। এ সময়ে বরিশাল বিভাগের ৩ লাখ ৭ হাজার ৮৪১ জেলেকে ২৫ কেজি করে চাল দেয়া হচ্ছে।

বরগুনার আলো