• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

বরগুনা-১: সপ্তমবারের মতো নৌকার মাঝি শম্ভু

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২৩  

দেশের মানুষের দোরগোড়ায় কড়া নাড়ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচন উপলক্ষে রোববার (২৬ নভেম্বর) বিকালে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীদের নাম ঘোষণা করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। এতে টানা সপ্তমবারের মতো বরগুনা-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু।

আওয়ামী লীগ থেকে তার মনোনয়ন পাওয়ার খবরে আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করা হয় বরগুনা-১ আসনের অন্তর্ভুক্ত বরগুনা সদর, আমতলী এবং তালতীল উপজেলায়। জেলা আওয়ামী লীগসহ এর বিভিন্ন অঙ্গ সংগঠনের হাজার হাজার নেতাকর্মীসহ স্থানীয় সর্বস্তরের সাধারণ মানুষ এ সময় অংশগ্রহণ করেন। আওয়ামী লীগ থেকে শম্ভুর মনোনয়ন পাওয়ার খবরে উৎসবের জনপদে পরিণত হয়েছে বরগুনা-১ আসন।

এ বিষয়ে বরগুনা-১ আসনে আওয়ামী লীগ মনোনীত সংসদ সদস্য প্রার্থী অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নীতি ও আদর্শকে ধারণ করে আমি জণগণের পাশে আছি। কোনোদিন দুর্নীতি ও অনিয়ম আমাকে স্পর্শ করতে পারেনি। জনগণের জন্য জননেত্রী শেখ হাসিনার আদেশ আমি পালন করেছি অক্ষরে অক্ষরে।

তিনি আরও বলেন, আমার সবথেকে বড় শক্তি হচ্ছে জনগণ। জনগণ আমার ওপর আস্থা রেখেছে বলেই  প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার ওপর আস্থা রেখেছেন। আমার সততা ও নীতি আদর্শের কারণে সপ্তমবারের মতো আওয়ামী লীগ থেকে আমি মনোনয়ন পেয়েছি। এই আসন থেকে আবারও বিজয়ী হয়ে আমি এই জনপদের মানুষের সুখ-দুঃখের অংশীদার হতে চাই।

অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ১৯৯১ সালে প্রথমবারেরমতো আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে বরগুনা-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

১৯৯৭ সালের সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে দ্বিতীয় মেয়াদে একই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এ সময় আওয়ামী লীগ সরকার গঠন করলে তিনি প্রথমে খাদ্য মন্ত্রণালয়ের উপমন্ত্রী ও পরে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত আওয়ামী লীগ থেকে টানা ছয়বার মনোনয়ন পেয়ে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু।

এ দিকে বরগুনা-২ আসনে এসেছে নতুন মুখ। এ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সংরক্ষিত বর্তমান নারী সংসদ সদস্য ও এ আসনের সাবেক সংসদ সদস্য মরহুম গোলাম সবুর টুলুর সহধর্মিণী সুলতানা নাদিরা। বরগুনা-২ আসনের বর্তমান সংসদ সদস্য শওকত হাচানুর রিমনের পরিবর্তে মনোনয়ন পেয়েছেন তিনি।

এ ছাড়া দলীয় নেতাকর্মী, সরকারি কর্মকর্তা-কর্মচারী ও সংখ্যালঘু নারীকে মারধরসহ সরকারি ও ব্যক্তিমালিকানাধীন জমি দখলের অভিযোগ রয়েছে রিমনের বিরুদ্ধে। অন্যদিকে তার বাবার বিরুদ্ধে রয়েছে যুদ্ধাপরাধের অভিযোগ। এসব কারণে বিতর্কিত ছিলেন শওকত হাচানুর রহমান রিমন। এতেই তিনবারের এই সংসদ সদস্য আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হয়েছেন বলে মনে করেন স্থানীয়রা।

অন্যদিকে নিজ এলাকায় দানবীর হিসেবে পরিচিত ছিলেন সুলতানা নাদিরা। এলাকার হাজার হাজার মানুষকে অর্থনৈতিকসহ বিভিন্নভাবে সহযোগিতা করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন তিনি। নিজের ব্যবসা প্রতিষ্ঠানেও কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছেন অনেক মানুষকে। এ কারণেই তিনি আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বলে মনে করছেন স্থানীয়রা।

বরগুনার আলো