• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

মনোনয়ন প্রত্যাহারের পর বরিশাল বিভাগে মাঠে থাকছে ১২০ প্রার্থী

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২৩  

দ্বাদশ সংসদ নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে নানা চমক দেখা গেছে বরিশালে। জাতীয় পার্টি ও ১৪ দলের সঙ্গে আসন সমঝোতার কারণে দলীয় সিদ্ধান্তে আওয়ামী লীগের বেশকিছু প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করেছে। বরিশাল বিভাগের ২১টি আসনে ১৪৫ প্রার্থীর মধ্যে মনোনয়ন প্রত্যাহার করেছেন ২৫ জন। এখন নির্বাচনী মাঠে প্রতিদ্বন্দ্বিতা করবেন ১২০ প্রার্থী।

জানা গেছে, জাতীয় পার্টি ও ১৪ দলের সঙ্গে আসন সমঝোতার কারণে পটুয়াখালী-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আফজাল হোসেনকে বাদ দেয়া হয়েছে। একইভাবে আওয়ামী লীগ মনোনীত বরিশাল-৩ আসনের সরদার মো. খালেদ হোসেন, পিরোজপুর-২ আসনের কানাই লাল বিশ্বাস, পিরোজপুর-৩ আসনের আশরাফুর রহমান ও বরিশাল-২ আসন থেকে তালুকদার মো. ইউনুসকে বাদ দেয়া হয়েছে। এসব আসন থেকে বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশের ওয়াকার্স পার্টি ও জাতীয় পার্টির (জেপি) প্রার্থীরা নির্বাচন করবেন।

এরমধ্যে বরিশাল জেলার ৬টি আসনে বৈধ প্রার্থী ছিলেন ৪৬ জন। এরমধ্যে ১১ জন প্রার্থিতা প্রত্যাহার করায় ভোটের মাঠে আছেন ৩৫ প্রার্থী।

এদিকে বিভাগের ঝালকাঠি জেলায় ২টি আসনে বৈধ প্রার্থী ছিলেন ১৩ জন। প্রত্যাহার করেছেন ২ জন। ভোটের মাঠে আছেন ১১ জন প্রার্থী। বরগুনা জেলার ২টি আসনে বৈধ প্রার্থী ছিলেন ১৯ জন। প্রত্যাহার করেছেন ২ জন। ভোটের মাঠে আছেন ১৭ প্রার্থী। পটুয়াখালী জেলার ৪টি আসনের বৈধ প্রার্থী ছিলেন ২৫ জন। প্রত্যাহার করেছেন ৩ জন। ভোটের মাঠে আছেন ২২ জন প্রার্থী। ভোলা জেলার ৪টি আসনের বৈধ প্রার্থী ছিলেন ১৭ জন। প্রত্যাহার করেছেন ১ জন। ভোটের মাঠে আছেন ১৬ জন প্রার্থী। পিরোজপুর জেলার ৩টি আসনের বৈধ প্রার্থী ছিলেন ২৫ জন। প্রত্যাহার করেছেন ৬ জন। ভোটের মাঠে আছেন ১৯ প্রার্থী।

বরিশালের রিটার্নিং কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে কাজ করছেন তারা। এরইমধ্যে প্রার্থী তালিকা চূড়ান্ত হওয়ায় প্রতীক দেয়া হবে। এরপর নির্বাচনী প্রচার প্রচারণায় নামবে প্রার্থীরা। নিরাপত্তার দিক বিবেচনা করে প্রতিটি কেন্দ্রে ২০ জনের একটি আইনশৃঙ্খলা বাহিনী থাকবে।

এদিকে বরিশাল বিভাগের ২১টি আসনে আওয়ামী লীগের সঙ্গে স্বতন্ত্র প্রার্থীর পাশাপাশি বাংলাদেশ জাতীয় পার্টি, জাতীয় পার্টি (জেপি), ন্যাশনাল পিপলস পার্টি, তৃনমূল বিএনপি, বাংলাদেশের ওয়াকার্স পার্টি, জাসদ, বিএনএফ, সাংস্কৃতিক মুক্তি জোট, বাংলাদেশ তরিকত ফেডারেশন, বাংলাদেশ কংগ্রেস ও কৃষক শ্রমিক জনতা লীগের মনোনীত প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বরগুনার আলো