• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে নবরূপে সেজেছে বরিশাল

বরগুনার আলো

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২৩  

দীর্ঘ ৫ বছর পর বরিশাল সফরে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার দুপুরে বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যানে এক নির্বাচনি জনসভায় ভাষণ দেবেন তিনি।

প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে দক্ষিণাঞ্চলের আওয়ামী লীগ নেতা-কর্মীদের মাঝে এখন উৎসবের আমেজ। শুধু নগরীতেই নয়, পুরো বিভাগজুড়ে চলছে জনসভায় যোগদানের জন্য আহ্বান জানিয়ে প্রচার।

আওয়ামী লীগের নেতা-কর্মীরা জানিয়েছেন, জনসভায় ১০ লাখ লোক সমাগম হবে বলে আশা করা হচ্ছে। জনসভা সফলে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে নবরূপে সেজেছে বরিশাল নগরী। রাস্তাঘাট, অলিগলিসহ নগরীর প্রবেশদ্বার থেকে শুরু করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য সব চলার পথ পরিচ্ছন্ন ও সংস্কার করা হয়েছে; বসানো হয়েছে কঠোর নিরাপত্তা বেষ্টনি। সভাস্থলকে জনসমুদ্রে পরিণত করার লক্ষ্যে এরইমধ্যে নগরীর বঙ্গবন্ধু উদ্যানকে সাজানোর কাজ প্রায় শেষ। সম্মেলনস্থলে তিনটি স্তর করা হয়েছে- প্রথম স্তরে মঞ্চ। যেখানে প্রধানমন্ত্রী এবং তার সঙ্গে বরিশালের নৌকা প্রতীকের প্রার্থীরাসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বসবেন। এরপর দ্বিতীয় ধাপে থাকবেন বরিশাল বিভাগ ও জেলার গুরুত্বপূর্ণ নেতৃবৃন্দ ও অতিথিরা। তৃতীয় ধাপে নারী ও পুরুষের দুটো ভাগে প্রায় ২০ হাজার চেয়ার রাখা হয়েছে বলে জানান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস।

তিনি বলেন, ‘এই মুহূর্তে সবাই খুবই ব্যস্ততার মধ্যে রয়েছে। আমরা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানাতে বরিশালের প্রতিটি আসন তাকে উপহার দিতে চাই।’

এদিকে দুভাগে বিভক্ত হয়ে নগরীতে প্রধানমন্ত্রীর জনসভা সম্পর্কে সাধারণ মানুষকে অবহিত করা হচ্ছে। প্রতিটি পাড়া-মহল্লায় চলছে মাইকিং ও লিফলেট বিতরণ। সদর আসনের নৌকার মাঝি অবসরপ্রাপ্ত কর্নেল জাহিদ ফারুকের সমর্থনে নৌকার ছবি দিয়ে তৈরি লিফলেট বিতরণ করছেন সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহর সহধর্মিণী লুনা আব্দুল্লাহ এবং জাহিদ ফারুক সমর্থকগোষ্ঠী। একইসঙ্গে জাহিদ ফারুক শামীম এমপি তার প্রতিটি নির্বাচনি জনসভা ও উঠান বৈঠকে জনসভায় উপস্থিত হবার প্রতিশ্রুতি আদায় করছেন তিনি।

বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের ব্যানারেও চলছে জনসভা সফল করার জন্য লিফলেট বিতরণ ও মাইকিং। এ ভাগের নেতৃত্বে রয়েছেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ও তার অনুসারীরা।

জনসভা সফলের জন্য গঠিত কমিটির সদস্য অ্যাডভোকেট বলরাম পোদ্দার বলেন, জুম্মা নামাজের পর জনসভা শুরু করা হবে। জনসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেল তিনটার মধ্যে তিনি জনসভা মঞ্চে উঠবেন। সন্ধ্যার আগে জনসভা শেষ করার লক্ষ্য নেয়া হয়েছে।

বলরাম পোদ্দার বলেন, জনসভায় সভাপতিত্ব করবেন বরিশাল-১ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহ।

সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখবেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক ও যুগ্ম সাধারণ সম্পাদক আফম বাহাউদ্দিন নাসিম।

বক্তব্য দেওয়ার তালিকায় আরো রয়েছেন ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু, বরিশাল সদর আসনের আওয়ামী লীগের মনোনীত প্রার্থী কর্নেল অব. জাহিদ ফারুক শামীম ও বরিশাল সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ।

সমাবেশ সঞ্চালনা করবেন বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস।

এর আগে সর্বশেষ ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু উদ্যানেই জেলা ও মহানগর আওয়ামী লীগের এক জনসভায় ভাষণ দিয়েছিলেন। চলতি বছরের মার্চে প্রধানমন্ত্রীর বরিশাল সফরের কথা থাকলেও পরে তা স্থগিত করা হয়। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ সভাপতি দেশের গুরুত্বপূর্ণ কয়েকটি জেলায় জনসভা করছেন। তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার ২৯ ডিসেম্বর বরিশালের এই সফর বলে দলীয় সূত্রে জানা গেছে। পথে তিনি গৌরনদী, উজিরপুরসহ কয়েকটি স্থানে পথসভা করতে পারেন বলে জানিয়েছে দলীয় একাধিক সূত্র।

বরিশাল মহানগর পুলিশ কমিশনার জিহাদুল কবির জানান, প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে নগরজুড়ে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। পুলিশ, গোয়েন্দা পুলিশ, টহল পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন মাঠে রয়েছে। নগরে বৃদ্ধি করা হয়েছে পুলিশের টহল। সাদা পোশাকে মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের। জনসভা মঞ্চ ও আশপাশের এলাকায় স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা। এ ছাড়াও র‌্যাব, বিজিবি টহলও জোরদার করা হয়েছে বলে জানান তিনি।

বরগুনার আলো