• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

ট্যানারি মালিকদের কাঁচা চামড়া কেনা শুরু আজ

বরগুনার আলো

প্রকাশিত: ১৭ আগস্ট ২০১৯  

সরকার নির্ধারিত মূল্যে আজ থেকেই চামড়া কিনবেন ট্যানারি মালিকরা। তারা বলছেন, এই বাজারে চামড়ার প্রাথমিক সংরক্ষণকারীরাই সবচেয়ে বেশি লাভবান হবে। 

তবে এর বিপরীতে আড়ত মালিকরা বলছেন, সরকারি মূল্যে চামড়া বিক্রি করলে সব খরচের হিসাব মিলিয়ে মুনাফা বেশি হবে না। 

আজ শনিবার থেকে আড়তদার ও পাইকারদের কাছ থেকে ট্যানারি মালিকরা লবণযুক্ত চামড়া কিনবেন। তারা বলছেন, সরকার নির্ধারিত মূল্যেই চামড়া কেনা হবে। এতে যারা কম দামে চামড়া কিনে সংরক্ষণ করেছেন, তারাই এখন সবচেয়ে বেশি লাভবান হবেন। 

এদিকে রফতানি করে দাম বেশি পাওয়ার আশায় সরকার নির্ধারিত মূল্যে চামড়া বিক্রির প্রতি অনেকটাই অনিহা আড়ত মালিকদের। তাদের দাবি, ৫০০ টাকার নিচে চামড়া কেনেননি তারা। তাই লবণ, শ্রমিক, মজুরি ও আনুষাঙ্গিক খরচ মিলিয়ে খুব বেশি মুনাফার সুযোগ নেই।

আড়তদাররা জানান, ৯০ শতাংশ ট্যানারি মালিক আগের বকেয়া এখনো পরিশোধ করেননি। এবার নগদ অর্থ ছাড়া ট্যানারির কাছে এই মৌসুমের চামড়া বিক্রি হবে কি-না সে বিষয়ে আজ শনিবার বৈঠক হবে। 

এদিকে আড়তদার সমিতি জানান, গেল ৩০ বছরের হিসাবে ট্যানারি মালিকদের কাছে পোস্তার আড়তদারদেরই প্রায় সাড়ে তিনশ কোটি টাকা পাওনা রয়েছে।

অর্থনীতিবিদরাও বলছেন, বাজারের পরিস্থিতি বিবেচনায় নির্ধারিত মূল্যে চামড়া বেচলেও যারা কম দামে চামড়া কিনেছেন তাদেরও অতিরিক্ত মুনাফার সুযোগ নেই।

বরগুনার আলো