• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

মেট্রোরেলের পর এবার পাতাল রেল

বরগুনার আলো

প্রকাশিত: ১৭ আগস্ট ২০১৯  

মেট্রোরেলের পর এবার পাতাল রেল নির্মাণ করতে যাচ্ছে সরকার। দেশে প্রথম পাতাল রেল হবে বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত। তবে পুরো প্রকল্পের দৈর্ঘ্য হবে ৩১ কিলোমিটার। দ্বিতীয় অংশ গুলশানের নতুন বাজার থেকে পূর্বাচল পর্যন্ত ১১ কিলোমিটার হবে মাটির ওপর দিয়ে। সম্ভাব্যতা যাচাই শেষে চলছে নকশা তৈরির কাজ। ২০২৬ সালের মধ্যে দেশের প্রথম পাতাল রেল নির্মাণ শেষ করতে চায় সরকার। 

ঘনবসতিপূর্ণ রাজধানীর যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে মেট্টোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ নানা কার্যক্রম বাস্তবায়ন করছে সরকার। এবার দেশের প্রথম পাতাল রেল নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। জাপানের ওসাকা শহরের পাতাল রেলের আদলে নির্মাণ করা হবে ঢাকার পাতাল রেল। 

জানা গেছে, মোট ৩১ কিলোমিটার পাতাল রেল প্রকল্পে থাকবে দুটি রুট। প্রথম রুট হবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কমলাপুর রেল স্টেশন পর্যন্ত। ২০ কিলোমিটার দৈর্ঘ্যরে এই অংশটি হবে দেশের প্রথম পাতাল রেল। মাটির ২৩ ফুট নিচ দিয়ে এর নির্মাণ কাজ শুরু হবে ২০২২ সালের শেষের দিকে। এই প্রকল্পের অন্য অংশ হবে গুলশানের নতুন বাজার থেকে পূর্বাচল পর্যন্ত।

পাতাল রেলের মূল ডিপো নির্মাণ করা হবে নারায়ণগঞ্জের পিতলগঞ্জে। এরই মধ্যে সেখানে জমি অধিগ্রহণের কাজ শুরু হয়েছে।  

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, মূল সড়কের নিচ দিয়ে পাতাল রেল যাবে। এই প্রকল্পের সম্ভাব্যতা যাচাই শেষে এখন চলছে মূল নকশা তৈরির কাজ। তা চূড়ান্ত হলেই মাটির নিচে থাকা গ্যাস বিদ্যুৎ পানি, টেলিফোনসহ বিভিন্ন পরিসেবা স্থানন্তরের কাজ শুরু হবে। প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৫২ হাজার কোটি টাকা।

বরগুনার আলো