• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

দ্রুত এগিয়ে চলছে পায়রা বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ

বরগুনার আলো

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০১৯  

দ্রুত এগিয়ে চলেছে পটুয়াখালীর পায়রা ১৩শ’ ২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ। বিদ্যুৎকেন্দ্রের প্লান্টের প্রথম ইউনিটের কাজ এখন শেষ পর্যায়ে। ইউনিটটির প্রয়োজনীয় পরীক্ষা নিরীক্ষার জন্য এরইমধ্যে ইন্দোনেশিয়া থেকে কয়লা আমদানি করা হয়েছে।

পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প পরিচালক শাহ আব্দুল মাওলা জানালেন, পটুয়াখালীর কলাপাড়ায় নির্মাণাধীন পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য প্রায় ২০ হাজার টন কয়লা নিয়ে বৃহস্পতিবার বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে নোঙ্গর করে হংকং এর পতাকাবাহী জাহাজ। জাহাজ থেকে সরাসরি কনভেয়ার বেল্টের মাধ্যমে প্লান্টের ডোমে কয়লা মজুত করা হয়। এই কয়লা দিয়েই বিদ্যুৎ কেন্দ্রটির ১ম ইউনিটের কার্যক্ষমতা পরীক্ষা করা হবে।

বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানী এমডি এ এম  খুরশেদুল আলম জানালে, বাংলাদেশ এবং চীন যৌথভাবে এই প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রথম পর্যায়ে ১৩শ’ ২০ মেগাওয়াট কেন্দ্রের কাজ সম্পন্ন হলে ২য় ধাপে এখানে আরও একটি ১৩শ’ ২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে। এর ফলে দক্ষিণ উপকূলের বড় শিল্প প্রতিষ্ঠান গড়ে ওঠার পাশপাশি পরিবর্তন ঘটবে মানুষের জীবনযাত্রায়।

পায়রা বন্দর কর্তৃপক্ষ সদস্য হারবার এন্ড মেরিন কমোডোর এম সাইদুর রহমান জানান, পায়রা সমুদ্রবন্দর সংলগ্ন বিদ্যুৎকেন্দ্রটি চালু হলে বন্দরের সার্বিক কার্যক্রম আরও বাড়বে বলে মনে করছে বন্দর কর্তৃপক্ষ। তাপ বিদ্যুৎ কেন্দ্রের দু’টি ইউনিট চালু হলে বছরে প্রায় ৪০ লাখ মেট্রিকটন কয়লার প্রয়োজন হবে। আর এসব কয়লা পরিবহনে মূল ভূমিকা রাখবে পায়রা বন্দর।

বরগুনার আলো