• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

দেশজুড়ে তরুণদের প্রশিক্ষণ দেওয়া হবে: সজীব ওয়াজেদ

বরগুনার আলো

প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৯  

 

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, তথ্য ও প্রযুক্তি বিষয়ে তরুণদের প্রশিক্ষণ কর্মসূচি শুধু ঢাকা কেন্দিক নয়, এ প্রশিক্ষণ কার্যক্রম সারাদেশে নিয়ে যাওয়া হবে। দেশজুড়ে তরুণদের প্রশিক্ষণ দেওয়া হবে। 

মঙ্গলবার (২১ অক্টোবর) রাজধানীর একটি অভিজাত হোটেলে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরই) ও ইয়ং বাংলার যৌথ উদ্যোগে আয়োজিত ‘ইয়ুথ অন পলিটিক্স’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।  

সজীব ওয়াজেদ জয় বলেন, প্রতিবছর  সরকারের আয় বাড়ছে, তরুণদের প্রশিক্ষণ ও গবেষণার জন্য বরাদ্দ আরও বাড়ানো হবে। 

অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আইসিটির প্রশিক্ষণগুলো ঢাকার বাইরে নিয়ে যাওয়া হবে। ঢাকার বাইরেও এ ধরনের অনুষ্ঠান করা হবে। ফ্রিল্যান্সার কিভাবে হওয়া যায় সে প্রশিক্ষণও দেওয়া হবে।       

‘যারা কোনোদিন স্কুলে যায়নি, ঝরে পড়েছে; তাদের জন্য বিভিন্ন দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচি নেওয়া হবে। সবার পক্ষে শিক্ষা নিয়ে কর্মসংস্থান করা সম্ভব নয়। তাই শিক্ষার বাইরে থাকাদের জন্য প্রকল্প নেওয়া হবে।’          

তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ সজীব ওয়াজেদ বলেন, তরুণদের দক্ষতা উন্নয়ন করতে আইসিটি ডিভিশনের এলআইসিটি প্রজেক্ট থেকে রোবোটিকস, আইওটি, এআই বিষয়ে প্রশিক্ষণেও ওপর জোর দেওয়া হচ্ছে। এসব বিষয়ে প্রশিক্ষণ ও রিসার্চ ফ্যাসিলিটি দিলে এক্সপার্টাইজের দিক থেকে আমরা অন্য দেশগুলোর চেয়ে  এগিয়ে যাব। 

তিনি বলেন, সবগুলো বিষয়ই নতুন। আমাদের বেশি বিশেষজ্ঞ নেই। নিজেদের উদ্যোগে রিসার্চ করলে এসব সেক্টরে আমাদের সম্ভাবনা আছে।

‘আমরা যেসব সিস্টেম ব্যবহার করি, সেগুলো বিদেশি। লং-টার্ম সহযোগিতার মাধ্যমে বিদেশিদের ওপর যাতে নির্ভরশীল হয়ে থাকতে না হয়, সে উদ্যোগ নেওয়া হবে।’        

সজীব ওয়াজেদ জয় বলেন, এস্টাবলিশিং ডিজিটাল কানেকটিভিটি প্রকল্পের আওতায় দেশের সব স্কুল-কলেজে ওয়াইফাই জোন করে সবার জন্য কানেক্টিভিটি উন্মুক্ত করতে চাই। 

বরগুনার আলো