• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

একাত্তরের গণহত্যা জাদুঘর স্থাপনে সহায়তা করবে রাশিয়া

বরগুনার আলো

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৯  

একাত্তরের মুক্তিযুদ্ধে গণহত্যা বিষয়ক জাদুঘর স্থাপনে প্রয়োজনীয় কারিগরি সহায়তার আশ্বাস দিয়েছে রাশিয়ার ভিক্টরি মিউজিয়াম কর্তৃপক্ষ।

মঙ্গলবার সংস্কৃতি মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা ফয়সল হাসান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ১৬ নভেম্বর রাশিয়ার রাজধানী মস্কো সফর করেন। এ সময়ে তারা রাশিয়ার ভিক্টরি মিউজিয়ামের ভারপ্রাপ্ত প্রধান এল্ডার ইয়ানি বকেভ ও আন্তর্জাতিক বিভাগের পরিচালক সার্গেই ওরলভ প্রমুখের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে একাত্তরের গণহত্যা জাদুঘর ও ভিক্টরি মিউজিয়ামের মধ্যে পার্টনারশিপ, দ্বিপাক্ষিক প্রদর্শনী বিনিময়, কারিগরি সহায়তা বিষয়ে আলোচনা হয়। এ সময় ভিক্টরি মিউজিয়াম কর্তৃপক্ষ বাংলাদেশে ১৯৭১ এর গণহত্যা বিষয়ক জাদুঘর স্থাপনে প্রয়োজনীয় কারিগরি সহায়তার আশ্বাস দেন।

সফরের অংশ হিসেবে বাংলাদেশ প্রতিনিধিদল মস্কোতে ক্রেমলিনের জাদুঘরগুলো ও রাশিয়ার ২য় বিশ্বযুদ্ধ বিষয়ক স্মৃতি জাদুঘর ভিক্টরি মিউজিয়াম পরিদর্শন করেন। এ সময় প্রতিনিধিদল ২য় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীর বর্বরতা ও রাশিয়ার জনগণের বীরোচিত সংগ্রাম ও ত্যাগ-তিতিক্ষার ওপর সংরক্ষিত বিভিন্ন স্মৃতি সামগ্রী, তথ্যচিত্র, প্রামাণ্য দলিল ও এ সংক্রান্ত উচ্চ প্রযুক্তির নান্দনিক উপস্থাপনা প্রত্যক্ষ করেন।

বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোল্লা সালেহীন সিরাজ প্রতিনিধিদলকে সার্বিক সহযোগিতাসহ সমন্বয়ের দায়িত্ব পালন করেন।

বরগুনার আলো