• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

গুচ্ছগ্রামে নতুন আঙ্গিকে উন্নতমানের বাড়ি নির্মাণ করা হবে

বরগুনার আলো

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২০  

দেশের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সঙ্গে সরকারের দারিদ্র্য বিমোচনে অন্যতম অগ্রাধিকার প্রকল্প গুচ্ছগ্রামে নতুন আঙ্গিকে উন্নতমানের বাড়ি নির্মাণের ব্যবস্থা করতে হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। 

বুধবার (২৯ জানুয়ারি) সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় তিনি একথা জানান। 

ভূমি সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা, ভূমি মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর/সংস্থার প্রধান, বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকসহ ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

ভূমিমন্ত্রী বলেন, আমার গ্রাম, আমার শহর অঙ্গীকারের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সরকার গঠন করি। গ্রামবাংলার ভূ-প্রাকৃতিক বিন্যাস ও নৈসর্গিক বৈচিত্র্য অক্ষুণ্ণ রেখে, গ্রামের স্বকীয়তা বজায় রেখে শহরের সব সুযোগ-সুবিধা গ্রামেই যাতে পাওয়া যায় সে ব্যবস্থা করার উদ্দেশ্যে আমরা কাজ করে যাচ্ছি। এ লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে গুচ্ছগ্রামও নতুন আঙ্গিকে তৈরি করতে হবে।

গুচ্ছগ্রাম প্রকল্পের মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া সুবিধাবঞ্চিত ভূমিহীন ও গৃহহীন মানুষকে সর্বাধিক সুবিধা দিয়ে উন্নয়নের মূলধারায় নিয়ে আসার চেষ্টা করছি আমরা।

১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রামগতি উপজেলা (বর্তমানে লক্ষ্মীপুর জেলার অন্তর্গত) পরিদর্শন করেন। রামগতি উপজেলায় এসে দুর্যোগগ্রস্ত মানুষের পাশাপাশি গবাদি পশু রক্ষার জন্য নিজ হাতে মাটি কেটে কিল্লা স্থাপনের কাজ উদ্বোধন করেন এবং চর পোড়াগাছায় গুচ্ছগ্রাম স্থাপনের প্রতিশ্রুতি ব্যক্ত করেন। যা পরবর্তীকালে বাস্তবায়িত হয়।

উন্নত বাড়ি তৈরির সক্ষমতা যাচাইয়ের জন্যে গুচ্ছগ্রামের প্রকল্প পরিচালককে ভূমিমন্ত্রী নির্দেশ দেন। এছাড়া বিভিন্ন প্রকল্প সফলভাবে সম্পন্ন করার ব্যাপারেও ভূমিমন্ত্রী সভায় উপস্থিত কর্মকর্তাদের তাগাদা দেন। 

বরগুনার আলো