• বুধবার ০১ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৭ ১৪৩১

  • || ২১ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি

বাংলাদেশ-নেপালের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২০  

বাংলাদেশের ও নেপালের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠক শুরু হয়েছে। বৈঠকে বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও নেপালের পক্ষে দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গাওয়ালি।

মঙ্গলবার ( ১৮ ফেব্রুয়ারি) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বৈঠক শুরু হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বৈঠকে কৃষি, আইসিটি, নবায়নযোগ্য শক্তি, মানবসম্পদ উন্নয়ন ইত্যাদি বিষয়ে আলোচনা হবে। এসব খাতে বাংলাদেশের সহযোগিতা চায় নেপাল। অন্যদিকে, নেপালের কাছে হাইড্রো পাওয়ার চাইবে বাংলাদেশ। এছাড়া, ক্রসবর্ডার পাওয়ার ট্রান্সমিশন প্রতিষ্ঠায় ভারতকে সঙ্গে নিয়ে ত্রিদেশীয় সহযোগিতা কার্যক্রম চালুর বিষয়েও আলোচনা করবে বাংলাদেশ।

এছাড়া, জলবায়ু পরিবর্তন, ট্রান্সবাউন্ডারি রিভার বেসিন ও পানিসম্পদের টেকসই ব্যবস্থাপনা বিষয়ে নেপালের সঙ্গে সহযোগিতার সম্পর্ক গড়ে তুলতে চায় বাংলাদেশ। নেপালের সঙ্গে ফ্রি ট্রেড এগ্রিমেন্ট (এফটিএ) স্বাক্ষরের বিষয়ে আলোচনা হবে। উভয় দেশ এফটিএ স্বাক্ষরের জন্য একমত হয়েছে। এজন্য প্রয়োজনীয় প্রস্তুতি চলছে। বাংলাদেশ নেপালকে ট্রানজিট সুবিধা প্রদান করেছে। উভয় দেশের যোগাযোগ ব্যবস্থা উন্নত করার জন্য সড়ক, নৌ এবং আকাশ পথ চালু করার বিষয়ে কাজ চলছে। নেপাল সৈয়দপুর বিমানবন্দর ব্যবহার করার আগ্রহ প্রকাশ করেছে। বাংলাদেশ এ বিষয়ে চিন্তা ভাবনা করছে।

বরগুনার আলো