• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

বাংলাদেশের পক্ষে রায়, বঙ্গবন্ধু জাতিসংঘে অন্তর্ভুক্তি চান

বরগুনার আলো

প্রকাশিত: ২২ আগস্ট ২০২০  

নিরাপত্তা পরিষদের নতুন সদস্য অন্তর্ভুক্তি কমিটি বিপুল সংখ্যাগরিষ্ঠতায় অবিলম্বে জাতিসংঘে বাংলাদেশের অন্তর্ভুক্তির অনুকূলে মত দেয় এইদিনে। কমিটির রিপোর্ট বিবেচনার জন্য এক সপ্তাহের ভেতরই নিরাপত্তা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হবে বলেও জানা যায়। এদিকে বঙ্গবন্ধু জাতিসংঘে অন্তর্ভুক্তি চান বলে ভারতের পররাষ্ট্রমন্ত্রী শরণ সিং উল্লেখ করে পাকিস্তানের ভূমিকা ও সিদ্ধান্তের সমালোচনা করেন।

তবে জাতিসংঘে বাংলাদেশের অংশগ্রহণের প্রশ্নে চূড়ান্ত সিদ্ধান্ত চীনের ওপর নির্ভর করছে, এ বিষয়টি নিয়েও তখন পর্যন্ত আলোচনা চলছে। কেননা চীন নিরাপত্তা পরিষদে ভেটো ক্ষমতা প্রয়োগ করে সংখ্যাগরিষ্ঠ সিদ্ধান্ত বানচাল করে দিতে পারে। উল্লেখ্য যে, গণচীন এ পর্যন্ত পরিষদের ভেটো ক্ষমতা প্রয়োগ করেনি। জাতিসংঘের সদস্যপদ লাভের জন্য নিরাপত্তা পরিষদের সুপারিশ এবং সাধারণ পরিষদের অনুমোদন আবশ্যক। জাতিসংঘের ১৩২টি দেশের মধ্যে ৮৭টি দেশ ইতোমধ্যে বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছে। নিরাপত্তা পরিষদের সব সদস্যকে নিয়েই অন্তর্ভুক্তি কমিটি গঠিত হয়। ডিসেম্বর মাসে নিরাপত্তা পরিষদে গৃহীত প্রস্তাব কার্যকরী করা সাপেক্ষে বাংলাদেশের আবেদন বিবেচনা মূলতুবি রাখার জন্য চীন অভিমত প্রদান করে। অপরদিকে ভারত, রাশিয়া ও যুগোস্লাভিয়া অবিলম্বে জাতিসংঘে বাংলাদেশকে গ্রহণের দাবি জানায়।

 দেশে ফিরতে চান বঙ্গবন্ধু

জেনেভায় বঙ্গবন্ধু তার স্বাস্থ্য উদ্ধারের জন্য অবস্থানকালে দেশে ফিরতে উদগ্রীব হয়ে ওঠেন। এইদিনে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সকালে গোসল করেছেন ও প্রাতর্ভ্রমণ করেন বলে পত্রিকার সংবাদে প্রকাশিত হয়। এবং তাকে খুবই প্রফুল্ল দেখাচ্ছিল। তিনি স্বদেশ প্রত্যাবর্তনের জন্য উদ্বেগ ও আগ্রহ প্রকাশ করেন। স্বাস্থ্য বুলেটিনে জানানো হয়, লন্ডন থেকে বিমানযোগে জেনেভা আসার কালে বঙ্গবন্ধু বিশেষ কোনও অসুবিধা বোধ করেননি। জেনেভা পৌঁছানোর পর তাকে খুব প্রফুল্ল দেখাচ্ছিল।

জেনেভায় বাংলাদেশ রাষ্ট্রদূত সম্মেলন

এই মাসের শেষ নাগাদ জেনেভায় ইউরোপের রাষ্ট্রগুলোয় বাংলাদেশের রাষ্ট্রদূতদের এক সম্মেলন অনুষ্ঠিত হবে বলে জানানো হয়। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই সম্মেলনে সভাপতিত্ব করবেন। পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ কূটনৈতিক সংবাদদাতাদের সঙ্গে আলোচনা করে এ তথ্য প্রকাশ করেন। সংবাদ সংস্থা এনা জানিয়েছে যে, ওই মাসেরই ২৯ তারিখ এ সম্মেলন হতে পারে।

 বঙ্গবন্ধু বাংলাদেশকে জাতিসংঘের সদস্য দেখতে চান

ভারতীয় ও ইরাকি প্রতিনিধিদের মধ্যে বাংলাদেশের জাতিসংঘের সদস্যপদ এবং সিমলা চুক্তির বিষয়ে পাকিস্তানের কিঞ্চিৎ পরিবর্তিত মনোভাব সম্পর্কে ঘণ্টা তিনেক আলোচনা চলে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী শরণ সিং বলেন যে, পাকিস্তান নতুন দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছে এবং ভারত সিমলা চুক্তি পুঙ্খানুপুঙ্খরূপে পালন করতে বদ্ধপরিকর। তিনি জানান, পাকিস্তানের সামান্য পরিবর্তিত মনোভাব বোধগম্য নয়। পাকিস্তানের প্রেসিডেন্ট ভুট্টো আভ্যন্তরীণ গোলযোগের মধ্যে রয়েছেন বলে সবার ধারণা। শরণ সিং ইরাকি পররাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে জাতিসংঘের সদস্য হিসেবে দেখতে চান। সদস্যপদ লাভ করলে বাংলাদেশ তাদের শত্রু-মিত্রদের চিনতে পারবে। ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী মি শরণ সিং আরও জানান, বাংলাদেশকে স্বীকৃতি দিতে আরব রাষ্ট্রগুলো গড়িমসি করা সত্ত্বেও ভারত আরব-ইসরাইল প্রশ্নে নীতির পরিবর্তন করেনি। ভারত প্যালেস্টাইনের শরণার্থীদের স্বদেশ প্রত্যাবর্তনের প্রস্তাব সমর্থন করে।

 বাংলাদেশকে সাড়ে ১২ কোটি ডলারের এসডিআর মঞ্জুর

আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফের সদস্য বাংলাদেশকে অর্থ তোলার বিশেষ অধিকার (এসডিআর) মঞ্জুর করা হয়েছে সাড়ে ১২ কোটি ডলার। বিশ্বব্যাংক ও আইডিএ’র সদস্যপদ লাভ করেছে বাংলাদেশ। বিশ্বব্যাংক ও আইডিএ’কে দেওয়া বাংলাদেশের চাঁদার পরিমাণ ধার্য করা হয়েছে যথাক্রমে ১০ কোটি ৬৭ লাখ ডলার এবং ৫৩ লাখ আশি হাজার ডলার।

বরগুনার আলো