• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

‘বাংলাদেশ উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশের স্বপ্ন দেখতে শুরু করেছে’

বরগুনার আলো

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২১  

বাংলাদেশসহ সমগ্র পৃথিবী একটি কঠিন বাস্তবতার মুখোমুখি দাঁড়িয়েছে আছে উল্লেখ করে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন,আমরা বাংলাদেশকে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশের স্বপ্ন দেখতে শুরু করেছি। এই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এ মহামারী করোনার মধ্যেও বাংলাদেশের রিজার্ভ ৪৩ বিলিয়ন ডলার দাঁড়িয়েছে। এই করোনার মধ্যেও পার ক্যাপিটা ইনকাম ২ হাজার ডলার ছাড়িয়ে গেছে। বাংলাদেশের জিডিপি এখনো প্লাস আছে। ৪.২৩ পারসেন আমাদের জিডিপি ধরে রাখতে সমর্থ হয়েছি।

বুধবার (২০ জানুয়ারি) দুপুর ১২টার দিকে বিরল উপজেলা অডিটোরিয়ামে শীতার্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ ও অস্বচ্ছল শারিরিক প্রতিবন্দ্বী দের মাঝে হুইল চেয়ার বিতারনী অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

পৃথিবীতে বিভিন্ন ধরনের দুর্যোগ এসেছে মানবজাতি এই দুর্যোগের মোকাবেলা করেছে বিপদের হাত থেকে পৃথিবীকে রক্ষা করেছে তেমনি ২০২০ সালের করোনা মহামারী এই পৃথিবীতে আক্রান্ত করছে এবং সমগ্র পৃথিবী কে বিপদ গ্রস্থ করেছে করোনা। মানুষ করোনার বিরুদ্ধে এখন পর্যন্ত সংগ্রাম করছে আর ৫৬ হাজার বর্গকিলোমিটারের দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৬ কোটি মানুষকে নিয়ে বিচক্ষণতার সাথে করোনার মোকাবেলা করে আসছে।

তিনি আরোও বলেন বাংলাদেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা ধারণা করেছিল যে ঘনবসতিপূর্ণ দেশে হাজার হাজার লক্ষ লক্ষ কোটি কোটি মানুষ জীবন বিপন্ন হতে পারে, এই বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা, সমাজব্যবস্থা, শিক্ষা ব্যবস্থা, স্বাস্থ্যব্যবস্থা বিপর্যস্ত হওয়ার ব্যাপক সম্ভাবনা দেখা দিতে পারে এবং বাংলাদেশ অন্ধকারের দিকে চলে যেতে পারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কারণে এই কঠিন পরিস্থিতির মোকাবেলা করে নাই, সমগ্র পৃথিবী কে জানিয়েছে দিয়েছি একজন যোগ্য নেতৃত্ব থাকলে একটি জাতি কিভাবে মোকাবেলা করতে পারে, তা আমরা সমগ্র পৃথিবীকে জানিয়েছে দিতে সমর্থ হয়েছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি পত্র দিয়ে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন।

প্রতিমন্ত্রী আরোও বলেন বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, বাংলাদেশের প্রতিটি শিশু স্কুলে যায়, এমন কোন ঘর নাই যে ঘরের সন্তানের স্কুলে যায় না। বাংলাদেশের মানুষেরা চিকিৎসা পায়, বিনামূল্যে চিকিৎসাসেবা শেখ হাসিনা সরকার প্রদান করতে সক্ষম হয়েছে। করোনা ভ্যাকসিন আসছে আমরা প্রত্যেকটি মানুষকে শুধু দিব শুধু তাই নয় বিনামূল্যে প্রদানের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বাংলাদেশের মানুষের কোন অভাব নাই। খাদ্যের কোন অভাব নাই, বস্ত্রের কোন অভাব নাই, বাংলাদেশের প্রত্যেকটি মানুষ গৃহ পায় এজন্য আগামী ২৩ জানুয়ারি সমগ্র বাংলাদেশের গৃহহীনদের মাঝে ঘর প্রদান উদ্বোধনের কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

তিনি আরোও বলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে আমরা স্বাধীনতা অর্জন করেছি। আমাদের অধিকার প্রতিষ্ঠার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমাদের মুক্তিযুদ্ধে অবতীর্ণ হতে হয়েছিল। ৩০ লক্ষ মানুষ জীবন দিয়েছে এই দেশমাতৃকাকে রক্ষা করার জন্য। এই ভূখন্ডকে হানাদার মুক্ত করার জন্য শুধু মানুষের অধিকার প্রতিষ্ঠা করার জন্য। আমাদের যে মৌলিক চাহিদা সেটা পূরণ করার জন্য আমার গৃহহীন মানুষের গৃহ থাকবে, আমার বস্ত্রহীন মানুষের বস্ত্র থাকবে। চিকিৎসা ব্যবস্থা থাকবে, খাদ্যের অভাব থাকবে না। আজ থেকে ১২ বছর আগে এই সমস্ত চাহিদা গুলো আমাদের নাগালের বাইরে ছিল আমরা ২০২১ সালে দাড়িয়ে আমরা বলতে পারি আমাদের যে মৌলিক চাহিদা শুধু পূরণই করি নাই।

খালিদ মাহমুদ বলেন আমরা বাংলাদেশকে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশের স্বপ্ন দেখতে শুরু করেছি। এই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এ মহামারী করোনার মধ্যেও বাংলাদেশের রিজার্ভ ৪৩ বিলিয়ন ডলার দাঁড়িয়েছে। এই করোনার মধ্যেও পার ক্যাপিটা ইনকাম ২ হাজার ডলার ছাড়িয়ে গেছে। বাংলাদেশের জিডিপি এখনো প্লাস আছে। ৪.২৩ পারসেন আমাদের জিটিভি ধরে রাখতে সমর্থ হয়েছি।

তিনি বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সাধারণ ছুটির মাধ্যমে যখন লকডাউন করা হয়েছিল ব্যবসায়ীদের প্রণোদনা দিয়েছি আমাদের অর্থনীতি ব্যবসা-বাণিজ্য ধরে রাখার জন্য। আমরা প্রতিটি মানুষকে যারা সাধারন ছুটি ভোগ করেছেন সেই সময় প্রত্যেকটি মানুষের পাশে দাঁড়িয়েছিল এবং সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল সরকার।

বাংলাদেশের ১৬ কোটি মানুষের ভরণপোষণের দায়িত্ব নিয়েছিল সরকার। আস্তে আস্তে কর্ম জীবনে ফিরে গেছে মানুষ আবার শিল্পপ্রতিষ্ঠান থেকে ব্যবসা বাণিজ্য ঘুরে দাঁড়িয়েছে মানুষ হয়ে গেছে সাহসী।

বিরল উপজেলা আওয়ামী লীগের সভাপতি সবুজার সিদ্দিক সাগরের সভাপতিত্বে আরোও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এ,কে,এম মোস্তাফিজুর রহমান বাবু, উপজেলার আওয়ামী লীগের সাধারন সম্পাদক রমাকান্ড রায় প্রমুখ।

বরগুনার আলো