• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে

শাহজালালের রাডারের আয়ু শেষ, আসছে ৭৩০ কোটির প্রকল্প

বরগুনার আলো

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২১  

বাংলাদেশে বিমান পরিবহনের প্রবেশদ্বার ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর। এ বিমানবন্দরের বর্তমান সার্ভিলেন্স সিস্টেমটি (নজরদারি ব্যবস্থা) প্রাইমারি ও সেকেন্ডারি রাডারের সমন্বয়ে গঠিত। ইতোমধ্যে এই রাডার দুটির আয়ুষ্কাল শেষ হয়ে গেছে। এই রাডার ব্যবস্থাটি আপগ্রেড করে দীর্ঘমেয়াদে চাহিদা পূরণ করা সম্ভব নয়। প্রয়োজনীয়তা থাকলেও আন্তর্জাতিক মান বজায় রেখে রাডার দুটি ২৪ ঘণ্টা চালু রাখা দুরূহ হয়ে পড়েছে।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র আরও বলছে, সাম্প্রতিক সময়ে পুরোনো সেকেন্ডারি রাডার আপগ্রেড করা হলেও এটি কনভেনশনাল এসএসআর হওয়াতে তা দিয়ে আইকাওয়ের মান বজায় রাখা সম্ভব নয়। তাই পুরোনো এল-ব্যান্ড প্রাইমারি রাডারকে এস-ব্রান্ডে উন্নয়ন এবং কনভেনশনাল সেকেন্ডারি রাডারকে মোড এস-এ রূপান্তর করা অত্যন্ত জরুরি। এ লক্ষ্যে একটি প্রকল্প গ্রহণের উদ্যোগও নেয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, আকাশসীমায় নিরাপদে ও নির্বিঘ্নে বিমান চলাচলের সুবিধা সৃষ্টির লক্ষ্যে ‘হযরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সিএনএস-এটিএম (কমিউনিকেশন, নেভিগেশন ও সার্ভিলেন্স-এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট) সিস্টেমসহ রাডার স্থাপন’ নামে একটি প্রকল্প গ্রহণের উদ্যোগ নিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। প্রাথমিকভাবে এর খরচ ধরা হয়েছে ৭৩০ কোটি ৫৩ লাখ ৮৮ হাজার টাকা। সম্পূর্ণ নিজেদের খরচে প্রকল্পটি বাস্তবায়ন করবে বেবিচক। ২০২১ সালের মার্চ থেকে ২০২৩ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যে নথিপত্র প্রস্তুত করা হচ্ছে।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপসচিব (পরিকল্পনা) লুবনা ইয়াসমীন বলেন, ‘এ রকম কোনো প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়নি। এটা এখনো প্রক্রিয়াকরণ পর্যায়ে আছে।’

বরগুনার আলো