• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

আমন সরবরাহে ব্যর্থ চালকল মালিকদের শাস্তি নিশ্চিতের নির্দেশ

বরগুনার আলো

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২২  

চলতি মৌসুমে (২০২১-২০২২) অভ্যন্তরীণ বাজার থেকে আমন সংগ্রহের ক্ষেত্রে চুক্তি অনুযায়ী চাল সরবরাহে ব্যর্থ চালকল মালিকদের শাস্তি নিশ্চিতের নির্দেশ দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

সম্প্রতি এ নির্দেশনা দিয়ে খাদ্য মন্ত্রণালয় থেকে খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে চিঠি পাঠানো হয়েছে।

এতে বলা হয়, আমন সংগ্রহ মৌসুমে চুক্তিযোগ্য ছিল কিন্তু চুক্তি করেননি এমন চালকলের যথাযথ প্রক্রিয়ায় লাইসেন্স বাতিল করতে হবে।

চুক্তি করার পরও কোনো চাল সরবরাহ করেননি এমন চালকলের জামানত বাজেয়াপ্তসহ যথাযথ প্রক্রিয়ায় লাইসেন্স বাতিল করতে বলেছে খাদ্য মন্ত্রণালয়।

চুক্তির পরিমাণের ৮০ শতাংশ কিংবা এর বেশি পরিমাণ চাল সরবরাহকারী চালকলের বিশেষ বিবেচনায় জামানত অবমুক্ত করার জন্য বলা হয়েছে। চুক্তির পরিমাণের ৮০ শতাংশের কম সরবরাহকারী চালকলের বিশেষ বিবেচনায় অসরবরাহকৃত চালের আনুপাতিক হারে জামানত বাজেয়াপ্ত করার নির্দেশনা দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

খাদ্য মন্ত্রণালয়ের চিঠির পরিপ্রেক্ষিতে চালকলের নাম ও ঠিকানা, পাক্ষিক ছাঁটাইক্ষমতা, লাইসেন্স নম্বর ও তারিখ ৭ এপ্রিলের মধ্যে পাঠানোর জন্য আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকদের নির্দেশনা দিয়েছে খাদ্য মন্ত্রণালয়।

চলতি আমন মৌসুমে সরকার তিন লাখ টন ধান ও সাত লাখ ২০ হাজার টন চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। গত বছরের ৭ নভেম্বর সংগ্রহ শুরু হয়ে চলে চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। সংগ্রহ মূল্য ছিল প্রতি কেজি ধান ২৭ টাকা ও সিদ্ধ চাল ৪০ টাকা।

বরগুনার আলো