• শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

বরগুনার আলো
ব্রেকিং:
পদ্মা সেতুতে নাশকতার চেষ্টা: আটক ১ সঞ্চয় বাড়ানোর পরামর্শ প্রধানমন্ত্রীর ঘোষণা হচ্ছে নতুন মুদ্রানীতি সব ধরনের অপ্রয়োজনীয় ব্যয় কমাতে হবে: প্রধানমন্ত্রী ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট পাস হচ্ছে আজ নির্মল রঞ্জন গুহের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক সায়মা ওয়াজেদের মমত্ববোধ রেল ক্রসিংয়ে ওভারপাস করার নির্দেশ প্রধানমন্ত্রীর বন্যায় ক্ষতিগ্রস্ত সড়কে সেতু-উড়াল সড়ক নির্মাণের নির্দেশ ব্যবসা বৃদ্ধিতে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে: প্রধানমন্ত্রী তিন বাহিনীর সমন্বয়ে নিশ্চিত হবে পদ্মা সেতুর নিরাপত্তা চাকরির একমাত্র বিকল্প শিক্ষিত বেকারদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা পদ্মা সেতুতে দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন হবে স্বপ্নজয়ের পর অপার সম্ভাবনার হাতছানি পদ্মা সেতু: প্রধানমন্ত্রীকে এশিয়ার পাঁচ দেশের অভিনন্দন ক্ষুদ্র-মাঝারি শিল্পের সুষ্ঠু বিকাশে কাজ করছে সরকার পদ্মা সেতুর সফলতায় প্রধানমন্ত্রীকে কুয়েতের রাষ্ট্রদূতের অভিনন্দন নতুন প্রজন্মকে প্রস্তত হতে বললেন প্রধানমন্ত্রী আমরা বিজয়ী জাতি, মাথা উঁচু করে চলবো: প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী

১৮০ মিনিটে ১৫ লাখ টাকার লিচু বিক্রি

বরগুনার আলো

প্রকাশিত: ১৮ মে ২০২২  

লিচুর মৌসুমে কিশোরগঞ্জের পুলেরঘাট বাজারের চেহারা বদলে যায়। জেলার পাকুন্দিয়া উপজেলার পুরোনো এ বাজারে লিচু ব্যবসায়ীরা আসেন সারা দেশ থেকে। এ বাজারের সবচেয়ে বড় আকর্ষণ রসে টস টসে মঙ্গলবাড়িয়ার লিচু। এ বাজার থেকে লিচু কিনে ব্যবসায়ীরা ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে যান। মৌসুমি এ ফলটি হয়ে ওঠে পুরো এলাকার বাণিজ্যের প্রাণ।

এ বাজারের সবচেয়ে ভালো লিচু আসে কিশোরগঞ্জের পাকুন্দিয়ার মঙ্গলবাড়িয়া থেকে। আর মঙ্গলবাড়িয়ার লিচুর কদর রয়েছে সারা দেশে। জেলায় কম বেশি লিচু হলেও সবচেয়ে বেশি লিচুর বাগান রয়েছে মঙ্গলবাড়িয়ায়।

পুলেরঘাট বাজার কমিটির সদস্য নাজমুল ইসলাম জুয়েল বলেন, পুলেরঘাট বাজার বসে ভোর ৪টায়। সকাল ৭টার আগেই বিকিকিনি শেষ। প্রতিদিন এই বাজারে কমপক্ষে ১৫ লাখ টাকার লিচু বিক্রি হয়।

তিনি আরও বলেন, লিচুর পুরো মৌসুমে এ বাজারে কয়েক কোটি টাকার লিচু বিক্রি হয়। এবার করোনা না থাকায় দেশের বিভিন্ন এলাকা থেকে ব্যবসায়ীরা বাজারে আসছে। লিচুর ফলনও বাম্পার হয়েছে। এ বাজারের খুচরা বিক্রেতারা ভোররাতে এসে ভিড় জমায়। কিশোরগঞ্জ জেলার মধ্যে সবচেয়ে বড় এ লিচুর বাজার।

পুলেরঘাট বাজারের বড় ব্যবসায়ী মমিন মিয়া বলেন, এ বাজার থেকে লিচু সারা দেশে যায়। আমি নিজেই এ বাজার থেকে লিচু কিনে সিলেট, চট্টগ্রামসহ অনেক স্থানে পাঠায়। আমি প্রতিদিন প্রায় আড়াই থেকে তিন লাখ টাকার লিচু কিনে থাকি। এ বছর লিচুর দাম ভালো পাওয়া যাচ্ছে।

পাইকারী ব্যবসায়ী হুমায়ুন কবীর বলেন, প্রতিবছর তিনি এ মৌসুমি লিচু ব্যবসা করেন। এবারও তিনি ব্যবসা করছেন। তিনি ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদীসহ অনেক এলাকায় লিচু নিয়ে ব্যবসা করেন। স্থানীয় বেপারীদের কাছ থেকে তিনি লিচু কিনে থাকেন।

হাওর থেকে লিচু কিনতে আসা বেপারী আল আমিন বলেন, হাওরে লিচু গাছ না থাকায় লিচুর অনেক চাহিদা রয়েছে। তাই তিনিসহ কয়েকজন মিলে প্রতি বছর এ পুলেরঘাট বাজার থেকে লিচু কিনে হাওরে নিয়ে ব্যবসা করেন।

স্থানীয় বাগান থেকে লিচু কিনে বাজারে বিক্রি করতে আসা আব্দুল বারিক জানান, তিনি মঙ্গলবাড়িয়ার লিচু বাগান থেকে লিচু কিনে এনে পুলেরঘাট বাজারে বিক্রি করেন।

স্থানীয় ছোট বেপারী জালাল উদ্দীন বলেন, এ বছর শুরু থেকেই নিয়মিত বাজারে লিচু নিয়ে আসছি। দাম ভালোই পাচ্ছি। আশা করছি এবার ভালো লাভ হবে।

পাকুন্দিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, এবার উপজেলার মঙ্গলবাড়িয়ায় প্রায় ২০০ বাগানে লিচু চাষ করা হয়েছে।

এখানকার লিচুবাগানের কিছু লিচু এপ্রিলের শেষের দিকে বাজারে উঠলেও মে মাসের মধ্যবর্তী সময়ে পুলেরঘাট বাজারে লিচু বিক্রি শুরু হয়ে যায়।

বরগুনার আলো