• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

বিমানবন্দরে বাংলাদেশি হজযাত্রীরা পাবেন বিশেষ সেবা

বরগুনার আলো

প্রকাশিত: ৪ জুন ২০২২  

এবারের হজ মৌসুমে সৌদি আরবের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে অভ্যন্তরীণ বিমানবন্দরের মতো বাংলাদেশি হজযাত্রীরা নির্ঝঞ্ঝাট সেবা পাবেন। তাঁরা সৌদি আরবের বিমানবন্দরে নেমে অভ্যন্তরীণ যাত্রীদের মতো বেরিয়ে সোজা হোটেলে চলে যাবেন। ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান এসব কথা জানান।

বাংলাদেশি হজযাত্রীদের সেবা দিতে সৌদি আরবের কর্মকর্তারা বাংলাদেশে অবস্থান করবেন। তাঁদের ফিঙ্গারপ্রিন্ট নেওয়া থেকে শুরু করে যাবতীয় অভিবাসনসেবা হবে ঢাকাতেই।  

রাষ্ট্রদূত আরো বলেন, বাংলাদেশসহ বিশ্বের মাত্র পাঁচটি দেশের হজযাত্রীরা এ সেবা পাবেন। সৌদি আরবের কাছে বাংলাদেশ অগ্রাধিকার। পবিত্র দুই মসজিদের তত্ত্বাবধায়ক সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চমৎকার সম্পর্ক। দুই দেশের সম্পর্ক দিন দিন এগিয়ে যাচ্ছে।

এদিকে গত বৃহস্পতিবার (২ জুন) পবিত্র ওমরাহ পালনে আগ্রহী বিদেশিদের জন্য ইলেকট্রনিক ভিসা সেবা চালুর ঘোষণা দিয়ে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ বলেন, ‘এখন থেকে ওমরাহর জন্য ভিজিট ভিসা আবেদনের ২৪ ঘণ্টার মধ্যে দেওয়া হবে। ’

সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের রূপকল্প ২০৩০ সামনে রেখে আরো বেশিসংখ্যক ওমরাহযাত্রীকে সৌদি আরবে আসার সুযোগ দিতে সৌদি সরকার এ উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন হজ ও ওমরাহ মন্ত্রী।

তিনি বলেন, এ বছর ১০ লাখ মানুষ পবিত্র হজ পালন করবেন। তাঁদের মধ্যে আট লাখ ৫০ হাজার বিদেশি এবং এক লাখ ৫০ হাজার সৌদি নাগরিক থাকবেন। সৌদি আরবের বেঁধে দেওয়া কোটা অনুযায়ী এ বছর বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন। এদিকে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রী বলেছেন, হজযাত্রীদের সুস্বাস্থ্য নিশ্চিত করতে তাঁর মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্য সংস্থাগুলো কাজ করছে।

বরগুনার আলো