• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী

‘প্রাণিসম্পদ খাতে অ্যান্টিবায়োটিকের ব্যবহার নিয়ন্ত্রণ করা হবে’

বরগুনার আলো

প্রকাশিত: ২০ জুলাই ২০২২  

প্রাণিসম্পদ খাতে অ্যান্টিবায়োটিকের যথেচ্ছা ব্যবহার নিয়ন্ত্রণ করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। মঙ্গলবার (১৯ জুলাই) বিকেলে রাজধানীর একটি হোটেলে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্সবিষয়ক গবেষণা ফলাফল অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের (বিএলআরআই) বাস্তবায়নাধীন ‘বাংলাদেশে গ্লোবাল হেলথ সিকিউরিটি এজেন্ডার লক্ষ্য অর্জনে অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স এবং জুনোটিক রোগ প্রতিরোধ’ শীর্ষক প্রকল্পের আওতায় এ কর্মশালার আয়োজন করা হয়।

এ সময় মন্ত্রী বলেন, অ্যান্টিবায়োটিকের সহজলভ্যতা, প্রেসক্রিপশন ছাড়া এর যথেচ্ছা ব্যবহারের কারণে বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছে। এ বিষয়ে সচেতনতা-প্রশিক্ষণের প্রয়োজন। অ্যান্টিবায়োটিকের ব্যবহার যাতে আমাদের দুর্বল করে দিতে না পারে সেজন্য নিরাপদ-পুষ্টিকর খাবার খেতে হবে। আশার কথা হচ্ছে, বর্তমান সময়ে বিশ্বব্যাপী প্রাণিস্বাস্থ্য রক্ষায় অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমছে।

প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, অ্যান্টিবায়োটিকের যথেচ্ছা ব্যবহারের ক্ষতিকর দিক নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় কাজ করছে। এর ব্যবহার নিয়ন্ত্রণে মন্ত্রণালয় সচেষ্ট রয়েছে। অ্যন্টিবায়োটিকের যথেচ্ছা ব্যবহার নিয়ন্ত্রণে আন্তর্জাতিক মানের অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্স ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে। প্রাণিস্বাস্থ্যের জন্য ব্যবহৃত ওষুধে সঠিক উপাদান আছে কী না সেটা এ ল্যাবে পরীক্ষা করা হবে। প্রয়োজনে, এ ল্যাবের পরিধি আরও বাড়ানো হবে। অ্যান্টিবায়োটিকের অপব্যবহার রোধে ভেটেরেনারি চিকিৎসক ও সংশ্লিষ্টদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। প্রাণিসম্পদ খাতে মাঠপর্যায়ে যারা কাজ করেন, তারাও যাতে অ্যান্টিবায়োটিকের অপব্যবহার করতে না পারেন সে বিষয়েও পদক্ষেপ নেওয়া হবে।

তিনি বলেন, অ্যান্টিবায়োটিকের সৃষ্টি ভালো উদ্দেশ্যে হলেও সচেতনতার অভাব ও প্রাণী চিকিৎসাশাস্ত্র সংশ্লিষ্টদের গাফিলতির কারণে দেশে এর অপব্যবহার হচ্ছে। এ ধরনের কাজ মানুষ ও অন্য প্রাণীর জন্য মারাত্মক বিপদের কারণ হয়ে উঠতে পারে।

শ ম রেজাউল করিম আরও বলেন, শুধু প্রাণী সুরক্ষার জন্য নয়, মানুষের সুরক্ষার জন্যও প্রাণিস্বাস্থ্য রক্ষা করা প্রয়োজন। বিষয়টি গভীরভাবে চিন্তা করতে হবে। সরকার চায় ওয়ান হেল্থ সিস্টেম গড়ে উঠুক, কারণ প্রাণিস্বাস্থ্যের সঙ্গে মানবস্বাস্থ্য ওতপ্রোতভাবে জড়িত। ওয়ান হেল্থ প্রতিষ্ঠার ক্ষেত্রে সম্মিলিত সহযোগিতার প্রয়োজন।

বিএলআরআই মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী ও অতিরিক্ত সচিব শ্যামল চন্দ্র কর্মকার। অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন- মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. তৌফিকুল আরিফ ও প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহজাদা।

কর্মশালায় স্বাগত বক্তব্য ও অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্সবিষয়ক গবেষণা ফলাফল উপস্থাপন করেন- সংশ্লিষ্ট প্রকল্পের পরিচালক ড. মো. আব্দুস সামাদ। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়-বিএলআরআইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি, বিজ্ঞানী, বিশেষজ্ঞ ও উদ্যোক্তারা কর্মশালায় উপস্থিত ছিলেন।

বরগুনার আলো