• শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী আইইবির ৬১তম কনভেনশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী প্রতিটি মানুষকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে

রাশিয়া থেকে সার ও গম আমদানির চেষ্টা

বরগুনার আলো

প্রকাশিত: ২৫ আগস্ট ২০২২  

রাশিয়া থেকে গম ও সার আমদানির চেষ্টা করছে সরকার। সাড়ে ৩ লাখ টন গম এবং ১ লাখ ২০ হাজার টন এমওপি বা পটাশ সার আমদানি নিয়ে দুই দেশের সংশ্নিষ্ট দপ্তরের কর্মকর্তারা কাজ করছেন। যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ সম্প্রতি জানিয়েছে, রাশিয়া থেকে কৃষিপণ্য ও চিকিৎসাসামগ্রী আমদানিতে কোনো বাধা নেই। এরপর সরকার সে দেশ থেকে সার ও গম আমদানির বিষয়ে তৎপর হয়েছে।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, রাশিয়া থেকে সার ও গম আমদানির বিষয়ে আলোচনা চলছে। মস্কোতে অবস্থিত বাংলাদেশি রাষ্ট্রদূত এ নিয়ে সংশ্নিষ্টদের সঙ্গে বৈঠক করবেন। আশা করা যায়, এ বিষয়ে শিগগিরই ইতিবাচক সিদ্ধান্তে পৌঁছানো সম্ভব হবে।

গত ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেন যুদ্ধ শুরু হলে রাশিয়া থেকে পণ্য আমদানি বন্ধ রয়েছে। যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর ব্যাংকিং লেনদেনসহ বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ কারণে যেমন এলসি খোলা, কনফার্মেশন পাওয়া এবং মূল্য পরিশোধ করা যাচ্ছে না; অন্যদিকে কৃষ্ণসাগরে জাহাজ চলাচল এখনও নিরাপদ নয়। সম্প্রতি রাশিয়ার কৃষি ও খাদ্যপণ্য আমদানি থেকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

রাশিয়া ও ইউক্রেন ছিল বাংলাদেশের গম আমদানির অন্যতম উৎস। এ দুটি দেশ থেকে মোট গম আমদানির ২৫ ভাগ আসত। সার আমদানির ক্ষেত্রেও রাশিয়া বাংলাদেশের অন্যতম উৎস ছিল। দেশটির সঙ্গে সার আমদানির বিষয়ে বাংলাদেশের এমইইউ আছে। চুক্তি অনুযায়ী গত অর্থবছরে রাশিয়ার ১ লাখ ৮০ হাজার টন এমওপি সার সরবরাহ করার কথা ছিল। কিন্তু যুদ্ধ শুরুর আগ পর্যন্ত মাত্র ৬০ হাজার টন সার আমদানি করা হয়।

কৃষি মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, রাশিয়া থেকে সার আমদানি নিয়ে আলোচনা চলছে। গত বছরের চুক্তির অবশিষ্ট ১ লাখ ২০ হাজার টন এমওপি সার আমদানির পরিকল্পনা রয়েছে। তবে মূল্য পরিশোধের লেনদেন ব্যবস্থা, পরিবহন, জাহাজের বীমা ইত্যাদি নিয়ে আলোচনা চলছে। যতটুকু জানা গেছে, রাশিয়া অন্য কোনো দেশ থেকে বাংলাদেশকে এ সার সরবরাহ করবে। ওই কর্মকর্তা বলেন, দেশে বছরে সাড়ে ৭ লাখ টন এমওপি সারের চাহিদা রয়েছে। কানাডা থেকে সাড়ে ৫ লাখ টন আমদানির বিষয়ে এরই মধ্যে চুক্তি হয়েছে। দেশে অক্টোবর থেকে এমওপির চাহিদা বাড়বে। আমদানিও শিগগির শুরু হবে। এ ছাড়া টিএসপি সারের চাহিদা ৪ লাখ টন। চাহিদার বেশি এরই মধ্যে মজুত আছে।

গম আমদানির বিষয়ে রাশিয়ার সঙ্গে যোগাযোগ করছে খাদ্য মন্ত্রণালয়। রাশিয়ার কর্তৃপক্ষের সঙ্গে বাংলাদেশের খাদ্য সচিব ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনলাইনে এ নিয়ে আলোচনা করেছেন। রাশিয়ান কর্তৃপক্ষ বাংলাদেশকে গম সরবরাহ করতে আগ্রহী। এ বিষয়ে খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন সমকালকে বলেন, গম আমদানির বিষয়ে আলোচনা অব্যাহত রয়েছে। আশা করা যায়, রাশিয়া থেকে গম পাওয়া যাবে।

বরগুনার আলো