• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

১০ দিনে হিমালয়ের ৪টি শৃঙ্গ জয় দুই বাংলাদেশী পর্বতারোহীর

বরগুনার আলো

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

বাংলাদেশের দুই পর্বতারোহী সালেহীন আরশাদী এবং ইমরান খান অজিল মাত্র দশদিনে হিমালয়ের পশ্চিম অংশের চারটি শৃঙ্গে আরোহণ করেছেন। চারটি শৃঙ্গের মধ্যে তিনটি ছিল ছয় হাজারী। ‘গোজায়ান অভিযান লাদাখ’ শিরোনামে পর্বতারোহী জুটি কাং ইয়াতসে ২ (৬২৫৪ মিটার), জো জঙ্গো ইস্ট (৬২১৪ মিটার), রিগিওনি মাল্লাই রি ১ (৬১২০ মিটার) এবং কঙ্গা রি (৫৭৫৫ মিটার) এই চারটি শৃঙ্গ আরোহণ করেন তারা। শৃঙ্গগুলো ভারতের উত্তরাঞ্চলের লাদাখে অবস্থিত, যা লিটল তিব্বত নামেও পরিচিত। খবর বাংলা নিউজের।

সালেহীন এবং অজিল গত ৪ সেপ্টেম্বর ঢাকা ত্যাগ করেন এবং পরের দিন লাদাখের রাজধানী লেহ পৌঁছান। প্রয়োজনীয় পারমিট এবং সরঞ্জাম সংগ্রহের পর তারা ট্রেক শুরু করেন ৮ সেপ্টেম্বর। দুইদিন পরে কাং ইয়াতসে ২ বেসক্যাম্পে পৌঁছান পর্বতারোহী জুটি। ১২ সেপ্টেম্বর মধ্যরাতে তারা আরোহণ শুরু করেন এবং দুপুর ১২টা ৮মিনিটে তারা সমুদ্রপৃষ্ঠ থেকে ৬২৫৪ মিটার উঁচু কাং ইয়াতসে ২-এর চূড়ায় পৌঁছাতে সক্ষম হন।

এরপর তারা তাদের বেসক্যাম্প রিগিওনি মাল্লাই রিতে স্থানান্তরিত করেন। ১৫ সেপ্টেম্বর মধ্যরাতে সালেহীন এবং অজিল সামিটের উদ্দেশে যাত্রা শুরু করে টানা ১২ ঘণ্টা আরোহণের পর সমুদ্রপৃষ্ঠ থেকে ৬১২০ মিটার উঁচু চূড়ায় আরোহণ করেন। ১৯ সেপ্টেম্বর সালেহীন এবং অজিল ৫৭৫৫ মিটার উচ্চতার কঙ্গা রিতে আরোহণ করেন এবং ২০ সেপ্টেম্বর বিকেল ৫টা ৪৩ মিনিটে ৬২১৪ মিটার উঁচু জো জঙ্গো ইস্ট চূড়ায় আরোহণ করেন। একক অভিযানে একাধিক উচ্চ শৃঙ্গ আরোহণের এমন নজির বাংলাদেশী পর্বতারোহীদের জন্য একটি নতুন মাইলফলক।

‘গোজায়ান এক্সপেডিশন লাদাখ’ অভিযানটি আয়োজন করেছে পর্বতভিত্তিক এ্যাডভেঞ্চার কমিউনিটি অদ্রি। অভিযানের মিডিয়া পার্টনার দ্য ডেইলি স্টার। ট্রাভেলার্স অব বাংলাদেশ, দ্য কোয়েস্ট এবং বায়ো আরেকা লিমিটেডও এই অভিযানে সহযোগিতা করছে।

বরগুনার আলো