• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

রোহিঙ্গা সংকট গ্রহণযোগ্য নয়: ইউএনজিএ সভাপতি

বরগুনার আলো

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

মিয়ানমারের কারণে যে রোহিঙ্গা সংকট সৃষ্টি হয়েছে- তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছেন জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) সভাপতি সাবা কোরোসি।

নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন শনিবার (১ অক্টোবর) এ তথ্য জানিয়েছে।

বৈঠকে হাঙ্গেরিয়ান কূটনীতিক সাবা কোরোসি জাতিসংঘের বিভিন্ন ফোরামে বাংলাদেশের অংশগ্রহণ, তাৎপর্যপূর্ণ ভূমিকা ও ফলপ্রসূ নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে করোনা মহামারির মধ্যেও বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধি ঘটেছে বলে বৈঠকে উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি করোনা মোকাবিলায় সরকারের সাফল্যের কথা তুলে ধরেন।

ইউএনজিএ সভাপতি জিডিপির প্রবৃদ্ধি, করোনা মোকাবিলাসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন।

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের বিষয়ে আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী ঢাকার বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন। রোহিঙ্গা শিশুদের নিজ ভাষায় শিক্ষাদান, রোহিঙ্গা ক্যাম্পে কোভিড ব্যবস্থাপনা ইত্যাদি তুলে ধরেন তিনি।

উদ্যোগ সত্ত্বেও এখন পর্যন্ত কোনো রোহিঙ্গা স্বদেশ মিয়ানমারে ফেরত যায়নি বলে ইউএনজিএ সভাপতির কাছে উদ্বেগ প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।

রোহিঙ্গাদের আশ্রয় ও মানবিক সহায়তা প্রদানে বাংলাদেশের ভূমিকার ভূয়সী প্রশংসা করে এসময় ইউএনজিএ সভাপতি বলেন, এ সংকট একেবারেই গ্রহণযোগ্য নয়।

বৈঠকে সুবিধাজনক যেকোনো সময়ে সাবা কোরোসিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান ড. মোমেন।

বরগুনার আলো