• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

এ মাসে পদ্মা সেতুতে বসবে আরো ৩ স্প্যান, কাজ শেষ ৭৮ ভাগ

বরগুনার আলো

প্রকাশিত: ১ মার্চ ২০২০  

পরিকল্পনা অনুযায়ী চলতি মাসেও পদ্মা সেতুতে বসতে যাচ্ছে ৩টি স্প্যান। বর্ষার আগে সব স্প্যান বসাতে হলে এর কোন বিকল্প দেখছেন না প্রকল্প কর্তৃপক্ষ। এর মধ্যে শেষ করা হয়েছে ৩৯ টি পিলারের শতভাগ কাজ। বাকী ৩ টি পিলারের কাজও শেষ হবে আগামী মাসে। প্রকল্প সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত মূল সেতুর কাজ শেষ হয়েছে ৭৮ ভাগ।

পদ্মা বেশ শান্ত এখন। নদীর এমন রূপ গতি আনছে সেতুর কাজে। স্রোত কমে আসার পর বেড়েছে কাজ। গত সাড়ে ৩ মাসেই বসানো গেছে ৯টি স্প্যান।

এক সময়ের কূল কিনারাহীন পদ্মায় এখন চোখ আটকে থাকে কঠিন পাথর আর কঙ্করের পিলারে। প্রতি দেড়শ মিটারের ব্যবধানে দাঁড়িয়ে যাওয়া বিশাল আকৃতির এক একটি পিলার যেন এক একটি আশার বাতিঘর।

৪২ টি পিলারের মধ্যে শতভাগ শেষ হয়েছে ৩৯ টির কাজ। বাকি যে ৩ টি পিলারের কাজ, সেটিও এগিয়েছে অনেক দুর। আগামি এপ্রিল মাসের মধ্যে পিলারের শতভাগ কাজ শেষ হয়ে যাবে।

প্রতিমাসে গড়ে ৩ টি করে স্প্যান বসার কথা। বাকি ১৬ টি স্প্যান বসতে হাতে সময় আছে ৫ মাস। পরিকল্পনা অনুযায়ী কাজ এগুচ্ছে বলে দাবি করেন প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম।

তিনি বলেন, আমাদের কাজ হচ্ছে। এটা যদি কোনোভাবে পিছিয়ে যায় তাহলে সেটিকে কিভাবে কাটিয়ে উঠবো সেটির জন্য আমরা বিভিন্ন পদক্ষেপ হাতে নিই।


৪১ টি স্প্যানের মধ্যে চীন থেকে দেশে এসে পৌছেছে ৩৭ টি। ২টি স্প্যান পথে আছে, আর বাকি দুটি স্প্যান আসবে কিছুদিনের মধ্যে। স্প্যানের যন্ত্রাংশগুলো দেশে এসে পৌঁছানোর পরও সেগুলোকে জোড়া দেয়া আর রং করার কাজ শেষ করতে ৩ মাস সময় লাগবে।

বরগুনার আলো