• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

দলিত থেকে তৃতীয় লিঙ্গ, কেউ বাদ যায়নি আশ্রয়ণ প্রকল্প থেকে

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২১  

বেদে থেকে জেলে, ভূমিহীন থেকে তৃতীয় লিঙ্গ কেউই বাদ যায়নি একটি বাড়ি থেকে। যারা কোনোদিন ভাবেননি হবে মাথা গোঁজার ঠাঁই, এক টুকরো জমি। তারা আজ ঘরের চাবি আর জমির দলিল পেয়ে হয়ে পড়েন আবেগাপ্লুত।

একেকটি ঘর যেন একেকটি স্বপ্ন। নতুন রং আর ঝলমলে আলোয় সারি সারি দাঁড়িয়ে থাকা বাড়িগুলো যেন জানান দিচ্ছে নিশ্চিত ভবিষ্যতের। ৭০ হাজার পরিবারের মাথা গোঁজার ঠাঁই হচ্ছে এমন আধাপাকা ঘরগুলোতে। মানবেতর জীবন কাটানো ভাসমান এই মানুষের জন্য এই ঘরগুলো উপহার।

এক নারী বলেন, আগে রাস্তার পাশে থেকেছি, এখন ঘর পেয়েছি। দুই শতাংশ জমিসহ দুই রুম, রান্নাঘর ও বাথরুমসহ প্রত্যেককে পাচ্ছেন একটি করে আধাপাকা ঘর। সন্তানদের নিয়ে একটু ভালোভাবে বাঁচার স্বপ্ন হতদরিদ্র এই পরিবারগুলো এখন দেখতেই পারেন।

ঘর পাওয়া এক নারী বলেন, ঘর পেয়েছি, এখন দুইটা মেয়েকে বিয়ে দিতে পারব। দারিদ্রের কশাঘাতে অনেকেরই পার হয়ে গেছে যৌবন। জীবন সায়াহ্নে তাদের ঘুচতে যাচ্ছে নিজের ঘর না থাকার দুঃখ। চোখে মুখে ছিল তাই কৃতজ্ঞতা আর খুশির চমক।

একজন বলেন, আমার বাবাও ঘর করে দিতে পারেননি কিন্তু প্রধানমন্ত্রী দিয়েছেন। দলিত, বেদে, হরিজন, তৃতীয় লিঙ্গ কেউই বাদ যাচ্ছে না সরকারের এই আশ্রয়ণ প্রকল্প থেকে।

 

বরগুনার আলো