• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

৩৮ শতাংশ নম্বর পেলেই উপবৃত্তি পাবেন একাদশের শিক্ষার্থীরা

বরগুনার আলো

প্রকাশিত: ২৭ মার্চ ২০২৪  

একাদশ শ্রেণিতে উপবৃত্তি পাওয়ার শর্ত কিছুটা শিথিল করা হয়েছে। আগে পরীক্ষায় ৪৫ শতাংশ নম্বর প্রয়োজন হতো। এখন থেকে কোনো শিক্ষার্থী সর্বশেষ শ্রেণির সমাপনী পরীক্ষায় ৩৮ শতাংশ নম্বর পেলেই উপবৃত্তির জন্য বিবেচিত হবেন। এক্ষেত্রে তাকে বছরে ৭৫ শতাংশ ক্লাসে উপস্থিত থাকতে হবে।

আর বিবাহিত শিক্ষার্থীরা সরকারি এ সুবিধা পাওয়ার ক্ষেত্রে অযোগ্য বিবেচিত হবেন। শর্ত অনুযায়ী অযোগ্য শিক্ষার্থীদের এইচএসপি-এমআইএস সফটওয়্যারে স্ট্যাটাস পরিবর্তন করে নিষ্ক্রিয় করতে নির্দেশনা দেওয়া হয়। বিষয়টি জানিয়ে সব উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে চিঠিও পাঠানো হয়েছে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের সমন্বিত উপবৃত্তি কর্মসূচির সভায় এ সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সমন্বিত উপবৃত্তি কর্মসূচির কর্মকর্তারা জানিয়েছেন, সংশ্লিষ্ট উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার আওতাধীন সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান কর্তৃক অযোগ্য শিক্ষার্থীদের নিষ্ক্রিয়করণের বিষয়টি নিবিড়ভাবে মনিটরিং করা হবে। এ নিয়ে সৃষ্ট যে কোনো সমস্যার জন্য প্রতিষ্ঠানপ্রধান দায়ী থাকবেন।

এইচএসপি-এমআইএস সফটওয়্যারে শিক্ষাপ্রতিষ্ঠানের ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতে হবে। মেন্যুবারে ‘উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী’ বাটনে ক্লিক করতে হবে। এরপর ‘শিক্ষার্থী স্ট্যাটাস পরিবর্তন’ বাটনে ক্লিক করতে হবে। এরপর ‘খুঁজুন’ বাটনে ক্লিক করতে হবে। এবার যেসব শিক্ষার্থী অযোগ্য তাদের ‘সম্পাদন’ (কলম আইকন) বাটনে ক্লিক করতে হবে।

এবার ‘শিক্ষার্থীর বর্তমান স্ট্যাটাস’ অপশনে ড্রপডাউন বক্সে ‘নিষ্ক্রিয়’ অপশন সিলেক্ট করতে হবে। এরপর স্ট্যাটাস পরিবর্তনের কারণ, যেমন ৩৮ শতাংশের নিচে নম্বর পাওয়া, ৭৫ শতাংশের নিচে ক্লাসে উপস্থিতি, একাডেমিক স্তর অতিক্রম, বিয়ে বা ইত্যাদি এক বা একাধিক কারণ উল্লেখ করতে হবে। পরে মন্তব্যের ঘরে নিষ্ক্রিয়করণের সুনির্দিষ্ট কারণ উল্লেখ করতে হবে। সবশেষে ‘সংরক্ষণ’ বাটনে ক্লিক করলে সফল মেসেজ প্রদর্শিত হবে।

এদিকে, শিক্ষাপ্রতিষ্ঠান বা উপজেলা-থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ইউজার আইডি ও পাসওয়ার্ড ভুলে গেলে বা অন্য কোনো কারণে এইচএসপি-এমআইএসে লগইন করতে না পারলে ‘পাসওয়ার্ড ভুলে গেছেন’ লেখা অংশে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান বা উপজেলা-থানা শিক্ষা কর্মকর্তার মোবাইল নম্বরে ওটিপি পাঠানোর মাধ্যমে পাসওয়ার্ড পুনঃস্থাপন করতে হবে।

তবে এক্ষেত্রে অবশ্যই শিক্ষাপ্রতিষ্ঠান বা উপজেলা-থানা শিক্ষা কর্মকর্তার এইচএসপি-এমআইএস সফটওয়্যারে দেওয়া ইউজার প্রোফাইলের নাম ও মোবাইল নম্বরসহ যাবতীয় তথ্য হালনাগাদ থাকতে হবে। এ প্রক্রিয়ায় পাসওয়ার্ড বদলাতে না পারলে শিক্ষাপ্রতিষ্ঠানের প্যাডে প্রতিষ্ঠান প্রধানের লিখিত আবেদন উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তারা মধ্যে ই-মেইলে ([email protected]) সমন্বিত উপবৃত্তি কর্মসূচিতে পাঠিয়ে পাসওয়ার্ড বদলানো যাবে।

জানা গেছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষের দ্বাদশ ও সমমান শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে যারা সমাপনী পরীক্ষায় ৪৫ শতাংশের নিচে নম্বর পেতেন এবং বছরে গড়ে যার ৭৫ শতাংশের নিচে ক্লাসে উপস্থিত থাকতেন, তারা উপবৃত্তির অযোগ্য বলে বিবেচিত হতেন। এখন থেকে ৩৮ শতাংশের নিচে নম্বর পাওয়া শিক্ষার্থীরা অযোগ্য বিবেচিত হবেন।

বরগুনার আলো