• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

শিক্ষা ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতার ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে রাশিয়া

বরগুনার আলো

প্রকাশিত: ৩১ মার্চ ২০২৪  

অতীতে রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়, ইন্সটিটিউটে যেসকল বিদেশি শিক্ষার্থীরা নিউক্লিয়ার সাইন্স এবং এ সংক্রান্ত প্রযুক্তি বিষয়ে পড়াশোনা করেছেন তাদের অংশগ্রহণে একটি মতবিনিময় সভার আয়োজন করে রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটম।  

সদ্যসমাপ্ত আন্তর্জাতিক ফোরাম এটমএক্সপো চলাকালে আয়োজিত এই সেশনটির বিষয় ছিল ‘গ্রিন প্রযুক্তি এবং তরুণ প্রজন্ম’ এবং এটির আয়োজনে সার্বিক সহযোগিতা করে ‘কনসোর্টিয়াম অফ সাপোর্টিং ইউনিভার্সিটিজ অফ দা রসাটম স্টেট কর্পোরেশন’।
এ মতবিনিময় সেশনে মূলত শিক্ষা ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

এ মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ভিয়েতনাম পরমাণু শক্তি ইন্সটিটিউটের প্রেসিডেন্ট ড. ট্রান চি থান, রসাটমের মানবসম্পদ বিভাগের উপ-মহাপরিচালক তাতিয়ানা তেরেন্তিয়েভা, রুসাটম আন্তর্জাতিক নেটওয়ার্কের উপ-মহাপরিচালক ইগোর কিভিয়াতকভস্কি, রুয়ান্ডা পরমাণু শক্তি বোর্ডের মানবসম্পদ বিভাগের মহাপরিচালক রুহিন্দা আলেক্সিস প্রমুখ।

তাতিয়ানা তেরেন্তিয়েভা তার স্বাগত বক্তব্যে জানান, অভিজ্ঞতা, জ্ঞান এবং বিশ্ব বাজারে নেতৃস্থানীয় অবস্থানের কারণে রাশিয়া তার পার্টনারদের শুধুমাত্র উচ্চমানের প্রযুক্তি সরবরাহের পাশাপাশি শিক্ষা সুবিধাও প্রদানে সক্ষম। পার্টনার দেশগুলোতে নির্মাণাধীন রসাটম প্রকল্পগুলোতে স্টাফদের প্রশিক্ষণ প্রদান ছাড়াও রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীদের নিউক্লিয়ার ও এ সংক্রান্ত প্রযুক্তি বিষয়ে শিক্ষা প্রদান করে। রসাটমের মাধ্যমে বর্তমানে ৬৫ দেশের দুই হাজার শিক্ষার্থী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে শিক্ষা লাভ করছে।

তিনি বলেন, বিদেশি গ্র্যাজুয়েটদের সঙ্গে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করে রসাটম। আমরা মনে করি, আমাদের পার্টনার দেশগুলোর জাতীয় পারমাণবিক কর্মসূচি বাস্তবায়নে এসকল গ্র্যাজুয়েটদের গুরুত্ব অপরিসীম।

ইগোর কিভিয়াতকভস্কি তার বক্তব্যে বলেন, অ্যালামনাই কম্যুনিটির বিকাশ ভবিষ্যতের জন্য একটি বিশেষজ্ঞ কম্যুনিটি গঠনের ভিত্তি তৈরি করে দিয়েছে। এই কম্যুনিটি রসাটমের আন্তর্জাতিক প্রকল্পগুলো বাস্তবায়নে যেমন যুক্ত, তেমনি তারা নিজেদের এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি উজ্জ্বল ও পরিচ্ছন্ন ভবিষ্যৎ গড়তে আগ্রহী।

রাশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন প্রাপ্ত এবং বর্তমানে বাংলাদেশ, মিশর, বলিভিয়া, ঘানা, কঙ্গো, উজবেকিস্তানসহ অন্যান্য দেশের নিউক্লিয়ার শিল্পকে প্রতিনিধিত্বকারীরা এ সেশনে উপস্থিত ছিলেন। তারা নিজ দেশের এনার্জি মিক্সে কার্বন মুক্ত এনার্জির উৎসের অবদান ও গ্রিন প্রযুক্তি বিকাশের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। শিক্ষা ক্ষেত্রে আন্তঃবিশ্ববিদ্যালয় এবং আন্তর্জাতিক সহযোগিতা চালিয়ে যাওয়ার গুরুত্বের ব্যাপারে তারা ছিলেন একমত।

উল্লেখ্য, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সমন্বয়ে গঠিত হয়েছে ‘কনসোর্টিয়াম অফ সাপোর্টিং ইউনিভার্সিটিজ অফ দা রসাটম স্টেট কর্পোরেশন’। এই কনসোর্টিয়ামের লক্ষ্য হলো, পরমাণু শিল্পের স্বার্থে উচ্চতর, পোস্ট গ্র্যাজুয়েটসহ অন্যান্য শিক্ষা ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় গুলোর কার্যক্রমের মধ্যে সমন্বয় সাধন। রসাটমের উদ্যোগে গঠিত এই কনসোর্টিয়ামের অন্তর্ভুক্ত রয়েছে রাশিয়ার শীর্ষস্থানীয় ২০টি বিশেষায়িত বিশ্ববিদ্যালয়।

বরগুনার আলো