• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ৫ সেপ্টেম্বর

বরগুনার আলো

প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৯  

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে আগামী ৫ সেপ্টেম্বর। চলবে  ১৫ অক্টোবর রাত ১২টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.bsmrstu.edu.bd এ উল্লেখিত নিয়মাবলী অনুসরণ করে অনলাইনে আবেদন করা যাবে। ভর্তি পরীক্ষা হবে ১, ২ এবং ৮ ও ৯ নভেম্বর।

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. মাহবুবুল আলম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, এবার ৯টি ইউনিটের অধীনে ৩৪ বিভাগে সর্বমোট ৩ হাজার ৭০ জন (বিদেশি শিক্ষার্থী ও কোটাসহ) শিক্ষার্থী ভর্তি করা হবে। ইউনিটসমূহ হচ্ছে– 'এ', 'বি', 'সি', 'ডি', 'ই', 'এফ', 'জি', 'এইচ' ও 'আই'। 'এফ' ও 'জি' ইউনিটের ভর্তি পরীক্ষা ১ নভেম্বর; 'ডি' ও 'ই' ইউনিটের ভর্তি পরীক্ষা ২ নভেম্বর; 'সি' ও 'এইচ' ইউনিটের ভর্তি পরীক্ষা ৮ নভেম্বর এবং 'এ', 'বি' ও 'আই' ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ নভেম্বর।

'এ' ইউনিটের অধীনে বিভাগসমূহ হলো– কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং, অ্যাপ্লাইড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং, ফুড অ্যান্ড এগ্রোপ্রসেস ইঞ্জিনিয়ারিং; 'বি' ইউনিটের অধীনে বিভাগসমূহ হলো– গণিত, পরিসংখ্যান, রসায়ন, পদার্থ বিজ্ঞান এবং পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা; 'সি' ইউনিটের অধীনে বিভাগ হলো– ফার্মেসি, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি, মনোবিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান; 'ডি' ইউনিটের অধীনে বিভাগ হলো– ইংরেজি, বাংলা, ইতিহাস; 'ই' ইউনিটের অধীনে বিভাগসমূহ হলো অর্থনীতি, সমাজবিজ্ঞান, লোকপ্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক, রাষ্ট্রবিজ্ঞান; 'এফ' ইউনিটের অধীনে বিভাগ হলো– ম্যানেজমেন্ট স্টাডিজ, একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস, মার্কেটিং, ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট; 'জি' ইউনিটের অধীনে বিভাগ হলো– আইন; 'এইচ' ইউনিটের অধীনে বিভাগ হলো– কৃষি, ফিসারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স, লাইভস্টক সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন; 'আই' ইউনিটের অধীনে বিভাগ হলো– আর্কিটেকচার।

উল্লেখ্য, এবারে মূল আসনের অতিরিক্ত হিসেবে মুক্তিযোদ্ধা কোটায় ৫%, প্রতিবন্ধী কোটায় ১%, খেলাধুলা/সাংস্কৃতিক কোটায় ১%, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ১% এবং পোষ্য কোটায় ১% শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া ১০০টি আসন বিদেশি শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত রয়েছে।

বরগুনার আলো