• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

৫৮৪ স্কুলে শিক্ষক-কর্মচারী নিয়োগের নির্দেশ

বরগুনার আলো

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০১৯  

প্রাথমিকভাবে সেসিপ প্রকল্পের আওতায় নির্বাচিত ৫৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানে বৃত্তিমূলক কোর্স চালু হচ্ছে। এসব প্রতিষ্ঠানে ২ ট্রেড ইনস্ট্রাক্টর ও ২জন ল্যাব অ্যসিসটেন্ট নিয়োগে সম্মতি জানিয়েছে অর্থ বিভাগ। সে প্রেক্ষিতে নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, সাধারণ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরও পড়তে হবে ভোকেশনাল কোর্স। প্রতিটি প্রতিষ্ঠান কারিগরি শিক্ষা বোর্ড পরিচালিত ১২টি ট্রেডের মধ্যে পছন্দ অনুসারে দুটি ট্রেড চালু করতে হবে। বৃত্তিমূলক শিক্ষায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে, কর্মমূখী শিক্ষাকে আরও জনপ্রিয় করতে এবং বেকারত্ব কমাতে এ উদ্যোগ নিয়েছে সরকার। ২০২১ সালে থেকে প্রতিটি সাধারণ স্কুলে দুটি করে ভোকেশনাল ট্রেড অন্তর্ভুক্ত হচ্ছে বলে সম্প্রতি এক অনুষ্ঠানে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আর ইতোমধ্যে ভোকেশনাল কোর্স চালুর কাজ শুরু করেছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র জানায়, অর্থ বিভাগের সম্মতি পাওয়ার পর সেসিপ প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে নির্বাচিত ৫৪৮টি প্রতিষ্ঠানে ২জন ল্যাব অ্যসিসটেন্ট নিয়োগে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে গত ১ ডিসেম্বর বিষয়টি জানিয়ে পৃথক তিনিটি চিঠি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মহাপরিচালক, এনটিআরসিএর চেয়ারম্যান ও সেসিপের যগ্ম প্রকল্প পরিচালককে পাঠানো হয়েছে।

উপসচিব মো. কামরুল হাসান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, সাধারণ শিক্ষা ধারায় বৃত্তিমূলক কোর্স চালুর লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনে সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) কর্তৃক প্রাথমিক নির্বাচিত ৫৪৮ টি শিক্ষা প্রতিষ্ঠানে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা -২০১৮ সংশোধনক্রমে ২জন ট্রেড ইনস্ট্রাক্টর এবং ২ জন ল্যাব অ্যাসিসটেন্ট বা কম্পিউটার ল্যাব অ্যাসিসটেন্ট পদসহ মোট ৪ টি পদ অন্তর্ভুক্ত করে জনবল নিয়োগের জন্য অর্থ বিভাগ থেকে সম্মতি পাওয়া গেছে।

তাই, সেসিপ কর্তৃক প্রাথমিকভাবে নির্বচিত ৫৪৮ টি শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাব অ্যাসিসটেন্ট বা কম্পিউটার ল্যাব অ্যাসিসটেন্ট পদে ২ জন জনবল নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দেয়া হয়েছে চিঠিতে। এছাড়া প্রাথমিকভাবে নির্বচিত ৫৪৮ টি শিক্ষা প্রতিষ্ঠানে ২ জন ট্রেড ইন্সট্রাক্টর নিয়োগের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এনটিআরসিএর চেয়ারম্যনকে বলা হয়েছে চিঠিতে।

আর সেসিপের যুগ্ম-প্রোগাম পরিচালককে নির্বাচিত ৫৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানে তালিকা জনবল নিয়োগের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে চিঠিতে।

বরগুনার আলো