• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

অনলাইনে ক্লাস করতে শিক্ষার্থীদের স্মার্টফোন দিচ্ছে সরকার

বরগুনার আলো

প্রকাশিত: ৯ আগস্ট ২০২০  

অনলাইনে ক্লাস করতে নিজ বিশ্ববিদ্যালয় থেকে স্মার্টফোন পেতে যাচ্ছে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পক্ষ থেকে স্মার্টফোন ক্রয়ে অসচ্ছল শিক্ষার্থীর তালিকা তৈরির নির্দেশনা প্রদান করা হয়েছে।

রোববার ডিভাইস ক্রয়ে আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীর তালিকা প্রণয়নে ৪৫ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের চিঠি দিয়েছে ইউজিসি। 

করোনাভাইরাসের কারণে পাবলিক বিশ্ববিদ্যালগুলো বন্ধ থাকায় অনলাইনে ক্লাস নেয়া শুরু হয়। এসব ক্লাসে সব শিক্ষার্থীদের অংশগ্রহণ  নিশ্চিত করতে উদ্যোগ নেয়া হয়।  সে লক্ষ্যে উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট সুবিধাসহ শিক্ষার্থীদের বিনামূল্যে ডাটা সরবরাহ এবং Soft loan বা Grants-এর আওতায় স্মার্টফোন সুবিধার নিশ্চয়তা দিতে কমিশন থেকে শিক্ষামন্ত্রী বরাবর চিঠি দেয়া হয়েছে।

যেসব শিক্ষার্থীর ডিভাইস ক্রয়ে আর্থিক সক্ষমতা নেই শুধু তাদের স্মার্টফোন দেয়া হবে। এজন্য একটি নির্ভুল তালিকা ২৫ আগস্টের মধ্যে ইউজিসিতে জমা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

এ ব্যাপারে ইউজিসি চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ বলেন, করোনাকাল দীর্ঘায়িত হলে অনলাইন ক্লাস এক রকম বাস্তবতা হয়ে উঠবে। তাছাড়া পরবর্তী সময়েও সীমিত আকারে অনলাইন ক্লাস চলবে। তাই শিক্ষার্থীদের জন্য স্বল্পমূল্যের ইন্টারনেট ও প্রয়োজনীয় গ্যাজেট সরবরাহ করা জরুরি হয়ে পড়েছে।

বরগুনার আলো