• বুধবার ০৮ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৮ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে

বঙ্গবন্ধুর বায়োপিকসহ বিটিভির যত আয়োজন

বরগুনার আলো

প্রকাশিত: ৭ মার্চ ২০২৪  

বাংলাদেশের ইতিহাসে ৭ মার্চ গুরুত্বপূর্ণ একটি দিন। ১৯৭১ সালের এই দিনে তৎকালীন রেসকোর্স ময়দানে বিশাল জনসভায় ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ডাক দিয়েছিলেন স্বাধীনতা যুদ্ধের। সেই ডাকে সাড়া দিয়ে বীর বাঙালিরা যুদ্ধে নেমে পাকিস্তানের শোষণ থেকে দেশকে স্বাধীন করে।

বঙ্গবন্ধুর সেই ভাষণ দেশীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন স্বীকৃতি পেয়েছে। ২০১৭ সালে ইউনেস্কো এটিকে ‘প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি দেয়। আজ সেই বিশেষ ৭ মার্চ। তাই দিনটিকে উদযাপন করতে বর্ণিল আয়োজন সাজিয়েছে রাষ্ট্রীয় টিভি চ্যানেল বিটিভি।

aalochonanusthan

বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা অনুষ্ঠান আয়োজনের অন্যতম চমক হলো বঙ্গবন্ধুর জীবনী অবলম্বনে নির্মিত সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল পরিচালিত ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন আরিফিন শুভ। ৭ মার্চ উপলক্ষে ছবিটি দেখানো হবে বিটিভিতে।

এছাড়াও ৭ মার্চের ভাষণ, বিশেষ আলোচনানুষ্ঠান, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ আন্তর্জাতিক স্বীকৃতি প্রদানে দেশ-বিদেশের সংশ্লিষ্ট ব্যক্তির অভিব্যক্তি নিয়ে অনুষ্ঠান, স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠান, বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা আবৃত্তি, প্রামাণ্য অনুষ্ঠান ‘টুঙ্গিপাড়া থেকে সোহরাওয়ার্দী উদ্যান’ ও আলেখ্যানুষ্ঠান ‘প্রতিধ্বনি’ প্রচার হবে।

shisutosh Tarjoni (2)

শিশুশিল্পীদের পরিবেশনা এর মধ্যে ‘তর্জনী’ অনুষ্ঠানটি সাজানো হয়েছে নাচ, গান ও কবিতা আবৃত্তিসহ বিভিন্ন বিষয় নিয়ে। এতে অংশ নিয়েছে একঝাঁক শিশুশিল্পী। ইকবাল খন্দকারের গ্রন্থনায় অনুষ্ঠানে নৃত্য পরিচালনায় ছিলেন অনিক বোস ও রেশমি আবেদিন; সংগীত পরিচালনায় আজাদ মিন্টু, আবৃত্তি নির্দেশনায় ছিলেন বীর বরকত ও তামান্না তিথি। প্রযোজনায় সাদিকুল ইসলাম নিয়োগী পন্নী।

 

বরগুনার আলো