• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

নাসিরুদ্দিন শাহ ও অনুপম খেরের বাকযুদ্ধ

বরগুনার আলো

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২০  

 


বলিউডের বর্ষীয়ান অভিনেতা অনুপম খের একজন ‘ভাঁড় ও চাটুকার’। সম্প্রতি এক সাক্ষাৎকারে এমনটাই মন্তব্য করেন আরেক বর্ষীয়ান অভিনেতা নাসিরুদ্দিন শাহ। পাল্টা জবাবে অনুপম খের নাসিরুদ্দিনকে ‘মেধাবী কিন্তু হতাশাগ্রস্ত’ বলে উল্লেখ করেন। সেসঙ্গে তাকে পরোক্ষভাবে মদ্যপ বলেও ইঙ্গিত দেন অনুপম। আর তাদের মধ্যস্থতা করতে এগিয়ে আসেন নির্মাতা রাহুল ঢোলাকিয়া।
সাম্প্রতিক এক সাক্ষাৎকারে নাসিরুদ্দিন বলেন, অনুপম খেরের মতো একজন ব্যক্তি বেশ কথা বলেন। আমি মনে করি না তাকে গুরুত্বের সঙ্গে নেওয়ার কোনো প্রয়োজন আছে। তিনি একজন ভাঁড়। তার সমসাময়িক সবাই তার চাটুকার স্বভাব জানে। এটা তার রক্তের সঙ্গে মিশে আছে। তিনি এটা নিয়ন্ত্রণ করতে পারেন না।
এর উত্তরে অনুপম খের তার টুইটারে একটি ভিডিও শেয়ার করেন। ভিডিওতে তিনি বলেন, জনাব নাসিরুদ্দিন সাহেব, আপনার সাক্ষাৎকার দেখলাম। আমাকে যা বলেছেন তার জন্য ধন্যবাদ। তবে আপনার কথায় আমি মোটেও গুরুত্ব দিই না। আমি কখনোই আপনাকে গালমন্দ করিনি বা রূঢ় কথা বলিনি। কিন্তু এখন আমাকে বলতে হচ্ছে, জীবনে অনেক সাফল্য পাওয়ার পরও আপনি শুধু হতাশায় জীবন কাটিয়েছেন। যেহেতু আপনি ইতোপূর্বে দিলিপ কুমার, অমিতাভ বচ্চন, রাজেশ খান্না, শাহরুখ খান ও বিরাট কোহলিকেও সমালোচনা করেছেন, সুতরাং আমি চমৎকার সঙ্গীদের সঙ্গেই আছি। এদের কেউই আপনার বক্তব্যকে কোনো গুরুত্ব দেননি। কারণ আমরা জানি এটা আপনি বলছেন না, বরং বহু বছর ধরে আপনি যা পান করেন সেটাই বলাচ্ছে। সেগুলো আপনার বিচারবুদ্ধিকে ঘোলাটে করে দিয়েছে। আমাকে নিয়ে খারাপ কিছু বলে আপনি যদি দু’দিন সংবাদ শিরোনাম হতে চান, তাহলে এটা আমার পক্ষ থেকে আপনাকে উপহার। ঈশ্বর আপনাকে সুখী রাখুন। আপনি কি জানেন আমার রক্তের মধ্যে কী মিশে আছে? হিন্দুস্তান।

নাসিরুদ্দিন ও অনুপম খেরের দ্বন্দ্ব যখন তুঙ্গে তখন চিত্রনির্মাতা রাহুল ঢোলাকিয়া অবতীর্ণ হন তাদের মধ্যে শান্তিস্থাপন করতে। তিনি এই দু’জন বর্ষীয়ান অভিনেতাকে নিয়েই সিনেমায় কাজ করেছেন। তাই তার কাছে ব্যাপারটা গুরুত্ববহ। 

টুইটারে রাহুল লেখেন, ভারতের সর্বকালের সেরা অভিনেতাদের মধ্যে নাসিরুদ্দিন শাহ একজন। অধিকাংশ ভারতীয় অপেক্ষ তিনি এই দেশের জন্য বেশি কিছুই করেছেন। এটা সন্দেহাতীত। তার মতামত ও পর্যবেক্ষণ নিয়ে বিতর্ক হতে পারে, কিন্তু তার চরিত্র ও নিষ্ঠা নিয়ে নয়।

এরপর আরেক টুইটে অনুপম খের প্রসঙ্গে রাহুল লেখেন, খের সাহেবও সমানভাবেই বহুমুখী অভিনেতা। এই দু’জনের মধ্যে যা ঘটলো তা দুর্ভাগ্যজনক। এই দুই কিংবদন্তিতুল্য শিল্পীর সঙ্গেই কাজ করার সৌভাগ্য আমার হয়েছে। আমি নিশ্চিত করেই বলতে পারি, তাদের রাজনীতি যাই হোক না কেন, তাদের কর্ম এসব কিছুর ঊর্ধ্বে।

বরগুনার আলো