• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

রবীন্দ্রজয়ন্তীতে ছায়ানটের নিবেদন ‘ওই মহামানব আসে’

বরগুনার আলো

প্রকাশিত: ৮ মে ২০২০  

আমাদের অস্তিত্বের প্রতিটি মুহূর্তে ও উপলব্ধিতে রবীন্দ্রনাথ চির জাগরূক। তার কথা, সুর, ছন্দ আমাদের জীবন রাঙায়। সব প্রতিকূলতা জয় করে সত্যের লাগি, সুন্দরের জন্য বাঁচতে শেখায়। রবীন্দ্রজয়ন্তীতে এমনই প্রণতি জানানো হলো ছায়ানটের বিশেষ আয়োজন ‘ওই মহামানব আসে’-তে। করোনা ভাইরাস পরিস্থিতির কারণে নিজস্ব মিলনায়তনের বদলে ইউটিউব চ্যানেলে এ আয়োজন প্রচার করে দেশের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠনটি। এ আয়োজনের গ্রন্থনা করেন ছায়ানট সভাপতি সনজীদা খাতুন।

শুক্রবার (০৮ মে) সকাল সাড়ে ৯টায় ছায়ানটের ইউটিউব চ্যানেলে শুরু হয় এ আয়োজন। এর শুরুতেই সত্যম কুমার দেবনাথ গেয়ে শোনান ‘শুভ্র প্রভাতে পূর্বগগনে উদিল কল্যাণী শুকতারা’।

এরপর রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে সংক্ষিপ্ত বক্তব্যে ছায়ানট সভাপতি সনজীদা খাতুন বলেন, ‘বাঙালির সব সংগ্রামে রবীন্দ্রনাথ চিরকাল পথের সাথী। আজকের এ মহামারির দুর্দিনেও আমরা সেই চিরযাত্রীর সঙ্গে পা মিলিয়ে চলবো। অগ্রসর হবো নবীন অভ্যুদয়ের শুভক্ষণের দিকে।’

তারপর শিল্পী সেমন্তী মঞ্জুরি গেয়ে শোনান ‘তোমার আনন্দ ওই এলো দ্বারে, এলো এলো এলো গো’, সিফায়েত উল্লাহ মুকুল ‘হৃদয় শশী হৃদয় গগনে’, লাইসা আহমেদ লিসা ‘প্রভু আজি তোমার দখিন হাওয়া’। পরে সম্মিলিত কণ্ঠে গাওয়া হয় ‘আপন হতে বাহির হয়ে’ গানটি।

তারপর আবারও একক গানের পালা। মিতা হকের কণ্ঠে শোনা গেলো ‘পান্থ তুমি পান্থ জনে সখা’ ও মহিউজ্জামান চৌধুরী ময়নার কণ্ঠে ‘উড়িয়ে ধ্বজা অভ্রভেদী রথে/ ওই যে দিনি, ওই যে বাহির পথে’ গানটি। এরপর পাঠে অংশ নেন জয়ন্ত রায়।

সম্মিলিত কণ্ঠে ‘ওই মহামানব আসে’ গানের মধ্য দিয়ে শেষ হয় এ আয়োজন। পুরো আয়োজনে যন্ত্রে ছিলেন এনামুল হক ওমর ও রবিন্স চৌধুরী।

বরগুনার আলো