• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

শত বছরের পুরনো ৩৪টি মুদ্রা উদ্ধার

বরগুনার আলো

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৯  

জয়পুরহাটের আক্কেলপুরে ১০০ বছরেরও বেশি পুরনো ৩৪টি ভারতীয় মুদ্রা জব্দ করেছে পুলিশ। ঘটনাটি ঘটেছে গত বুধবার সকালে উপজেলার গণিপুর উত্তরপাড়া গ্রামে। আর বৃহস্পতিবারে থানা পুলিশ ওই মুদ্রাগুলো জব্দ করে থানায় নিয়ে আসে।

জানা গেছে, উদ্ধার করা মুদ্রাগুলোর গায়ে ১৮৮২, ১৮৮৭, ১৮৯১, ১৮৯২, ১৮৯৩, ১৯০৫, ১৯০৭ এবং ১৯১২ সাল ও একটি মানুষের ছবি যুক্ত ‘ওয়ান রুপিয়া ইন্ডিয়া’ মুদ্রার গায়ে লেখা রয়েছে।

আক্কেলপুর থানার উপপরিদর্শক (এসআই) জাহিদুল ইসলাম জানান, ১০ জন শ্রমিক গণিপুর উত্তরপাড়া গ্রামের একটি পুরনো বাড়ি ভাঙার কাজ করছিলেন। তাঁদের মধ্যে তিনজন শ্রমিক আফছার মোল্লা, ভাদু মণ্ডল ও রেজাউল করিম বাড়ির মাটির দেয়াল ভেঙে এর নিচে চার থেকে পাঁচ ফুট গর্ত করেন। ওই গর্তের ভেতর একটি ছোট্ট মাটির পাতিল পান। সেই মাটির পাতিলের ভেতরেই রাখা ছিল ভারতীয় মুদ্রাগুলো।

তিনি আরো বলেন, শ্রমিক আফছার মোল্লার কাছে ২২টি, ভাদু মণ্ডলের কাছে দুটি ও রেজাউলের কাছে আটটি এবং ওসমান কাজীর কাছে দুটি মুদ্রা পাওয়া যায়। এসব মুদ্রা জব্দ করে থানায় আনা হয়েছে।

এ বিষয়ে আক্কেলপুর থানার ওসি কিরণ কুমার রায় বলেন, ‘জব্দ করা ৩৪টি মুদ্রা থানায় রয়েছে। এসব মুদ্রা শত বছরেরও বেশি পুরনো।’

বরগুনার আলো