• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

বরগুনার আলো
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

টাইটানিকের শেষ রহস্য জানতে টেলিগ্রাফ মেশিন উদ্ধারের আবেদন আদালতে

বরগুনার আলো

প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২০  

ডুবে যাওয়া টাইটানিকের আইকনিক টেলিগ্রাফ মেশিনটি উদ্ধার করতে চায় স্যালভেজ নামের একটি প্রতিষ্ঠান। তাদের দাবি এই টেলিগ্রাফ মেশিনটি উদ্ধার করা গেলে জানা যাবে ডুবে যাওয়ার আগের মুহুর্তের সকল কথোপকথন। তাই টেলিগ্রাম মেশিনটি নষ্ট হয়ে যাবার আগেই দ্রুত তা উদ্ধারের জন্য অনুমতি চেয়েছে সংস্থাটি। কেন উদ্ধার করতে চায় তারা তার পক্ষে যুক্তিও দেখিয়েছে তারা।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) ফেডারেল বিচারকের সামনে সংস্থার পক্ষের আইনজীবী আর.এম.এস টাইটানিকের সাক্ষিদের উপস্থাপন করেন। এসময় তিনি ব্যাখ্যা করেন, ডিভাইসটি নষ্ট হওয়ার আগেই কেন কোম্পানিকে দ্রুত জাহাজ কাটার অনুমতি দেওয়া উচিত।'

উডস হোল ওশানোগ্রাফিক ইনস্টিটিউশন থেকে অবসরপ্রাপ্ত ডেভিড গ্যালো যিনি ফার্মের পরামর্শদাতা হিসেবে রয়েছেন। তিনি ভার্জিনিয়ার নরফোকের ফেডারেল আদালতে বলেছেন যে, এই ডিভাইসটি উদ্ধার করা ডাকাতি নয় বরং এটি যে উদ্দেশে উদ্ধার করার অনুমতি চাওয়া হচ্ছে সেটি সফল হলে জাহাজের উত্তরাধিকারীদের সাথে যাত্রীদের সংযুক্ত করা যাবে। যেটি যাত্রীদের সম্মানীত করার একটি উপায়।

তবে বিচারপতি রেবেকা বিচ স্মিথ বলেছেন, প্রস্তাবের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে তার এ বিষয়ে আরো বিস্তারিত জানতে হবে। সংস্থাটি যুক্তি দিয়েছে যে, টেলিগ্রাফ মেশিনটি পুনরুদ্ধার করার জন্য সময় শেষ হয়ে যাচ্ছে।

ডিভাইসটি জাহাজের ডেকের একটি ঘরে অবস্থিত। ইতিমধ্যে গ্র্যান্ড সিঁড়ির ওপারে একটি জিমনেসিয়াম ভেঙে পড়েছে। টেলিগ্রাফ মেশিনের উপরে ছাদটি সজ্জিত করা শুরু হয়েছে।

সংস্থাটি ইতিমধ্যে জাতীয় মহাসাগর ও বায়ুমণ্ডলীয় প্রশাসনের বিরুদ্ধে প্রতিরোধের মুখোমুখি হয়েছে। টাইটানিক হয়ত একদিন ঠিকই সমুদ্রের গর্ভ থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে কিন্তু মানুষের মনে টাইটানিক বেঁচে থাকবে চিরদিন।

যুগ যুগ ধরে অসংখ্য বিশেষজ্ঞরা টাইটানিককে ব্যাখ্যা করার চেষ্টা করে আসছেন। কিন্তু তারা যত ব্যাখ্যাই দেয়ার চেষ্ট করুক না কেন টাইটানিক চিরকালই থাকবে রহস্যের আড়ালে ঘেরা। সব জানার পরও যেন জানার আরও বহুকিছু রয়ে যাবে।

বরগুনার আলো